Sangeet Shastra/Sangeet Byakaran

দেবব্রত বিশ্বাস

 বাংলাদেশের বরিশালে দেবব্রত বিশ্বাসের জন্ম। পিতা দেবেন্দ্রকিশোর বিশ্বাস ও মাতা অবলা দেবী। দেবব্রত বিশ্বাস পিতামহের কাছে কিশোরগঞ্জে বড় হয়েছেন। তাঁর পরিবার ছিল ব্রাহ্ম। ১৯২২ সালে ম্যাট্রিক পাশ করেন। এরপর ময়মনসিংহের আনন্দমোহন কলেজে পড়াশোনা করেন। ১৯২৭ সালে কলকাতার সিটি কলেজ ও সুরেন্দ্রনাথ কলেজ থেকে যথাক্রমে ইন্টার ও স্নাতক পাশ করেন। তিনি ঠাকুরবাড়িতে যাতায়াত করতেন।সুরেন্দ্রনাথ ঠাকুর ও ইন্দিরা দেবীর কাছে সঙ্গীত শিক্ষা করেন। রবীন্দ্রনাথ ও নজরুল ইসলামকে নিজের গান শুনিয়েছিলেন। 

১৯৭১ সাল অবধি দেবব্রত বিশ্বাস জীবনবীমা কর্পোরেশনে কাজ করেছেন।"রক্তকরবী" নাটকের বিশু পাগলা ও শম্ভু মিত্রের পরিচালনায় "ছেঁড়াতার" নাটকে মহিমের ভূমিকায় অভিনয় করেছেন।১৯৩৫ সাল থেকে আকাশবাণীতে সঙ্গীত পরিবেশন করতে থাকেন। কনক দাসের সঙ্গে গান রেকর্ড করেছেন,চলচ্চিত্রে গান গেয়েছেন। সেনেলো ও হিন্দুস্তান রেকর্ড কোম্পানী থেকে রবীন্দ্রসঙ্গীত রেকর্ড করেছেন। 

১৯৫৩,১৯৫৫ সালে চীন,১৯৭২ সালে বাংলাদেশে রবীন্দ্রসঙ্গীতের অনুষ্ঠান করেন। "অন্তরঙ্গ চীন" ও "ব্রাত্যজনের রুদ্ধ সঙ্গীত " নামে দুটি বই লেখেন। শেষ জীবনে তিনি সঙ্গীত থেকে নির্বাসন নেন।১৯৮০ সালের ১৮ অগাস্ট তাঁর মৃত্যু হয়। 

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran