পোস্ট

অক্টোবর ২৭, ২০২০ থেকে পোস্টগুলি দেখানো হচ্ছে

Sangeet Byakaran

কৃষ্ণানন্দ ব্যাস ধ্রুপদ,খেয়ালের গ্রন্থ সংকলন করেন, "সঙ্গীতের কল্লদ্রুম" ।এছাড়া রবীন্দ্রসঙ্গীত,নজরুলগীতি,দ্বিজেন্দ্রগীতি,অতুলপ্রসাদী,রজনীকান্ত  সেনের গান উল্লেখযোগ্য।রাগ-রাগিণী বিষয়ক আলোচনা আছে কৃষ্ণধন ব্যানার্জ্জী-র "গীতসূত্রসার" ,স্বামী প্রজ্ঞানানন্দ রচিত "রাগ ও রূপ" গ্রন্থ।গোপেশ্বর ব্যানার্জ্জী রচিত "সঙ্গীত চন্দ্রিকা" ,পি সাম্বমূর্তি-র "South Indian Music", স্যার সুরেন্দ্রমোহন ঠাকুর রচিত "Universal History of Music"  উল্লেখযোগ্য। বিংশ শতাব্দীর শুরুতে পন্ডিত বিষ্ণুনারায়ণ ভাতখন্ডে ও পন্ডিত বিষ্ণুদিগম্বর পালুস্কর বিশেষ উল্লেখযোগ্য।প্রথম জন সঙ্গীত শাস্ত্র বিষয়ে,দ্বিতীয় জন ক্রিয়াত্মক(Practical)বিষয়ে বিশেষ উন্নতি সাধন করেন।পালুস্কর রচিত গ্রন্থ হল সঙ্গীত বালপ্রকাশ,সঙ্গীত বালবোধ। ভাতখন্ডে রচিত গ্রন্থ হল হিন্দুস্তানী সঙ্গীত পদ্ধতি,ক্রমিক পুস্তক মালিকা,ভাতখন্ডে সঙ্গীতশাস্ত্র,অভিনব রাগমঞ্জরী,স্বরমালিকা,লক্ষ্যসঙ্গীত।আধুনিককালের উল্লেখযোগ্য শাস্ত্রীয় সঙ্গীত শিল্পীরা হলেন ওস্তাদ আব্দুল করিম খাঁ, ওস্তাদ ফৈয়াজ খাঁ,ওস্তাদ আমীর খাঁ,ওস্তাদ বড়ে