পোস্ট

সেপ্টেম্বর ১৯, ২০২০ থেকে পোস্টগুলি দেখানো হচ্ছে

Sangeet Byakaran

বর্ণ-  গানের প্রত্যক্ষ ক্রিয়া হল বর্ণ।বর্ণ চার প্রকার: এক স্বর বারবার উচ্চারিত হলে তা স্থায়ী বর্ণ।যেমন সা সা সা। নীচ থেকে উপরের দিকে স্বর প্রয়োগ হলে তা আরোহী বর্ণ।যেমন সরাগমা রগমপা। উচুঁ থেকে নীচের দিকে স্বর প্রয়োগ হলে অবরোহী বর্ণ।নধপমা ধপমগা। উপরের তিনটি বর্ণের সংমিশ্রণকে সঞ্চারী বর্ণ বলে।পমগরে সরগমা গমপধা পনধপা। গানের বাণীকে স্থায়ী,অন্তরা,আরোহী,অবরোহী,সঞ্চারী ও আভোগে ভাগ করা হয়।ধ্রুপদ গানে স্থায়ী,আরোহী,অবরোহী ও সঞ্চারী বর্ণ থাকে।খেয়াল গানে স্থায়ী ও অন্তরা থাকে।রবীন্দ্রসঙ্গীত,নজরুলগীতি,ভজন,আধুনিক গানে স্থায়ী,অন্তরা,সঞ্চারী,আভোগ থাকে।

Sangeet Byakaran

 ঠাটের কতকগুলি বৈশিষ্ট্য: ঠাটে সাতটি স্বর অবশ্য থাকবে অর্থাৎ সা রে গ ম প ধ নি। আরোহ-অবরোহ উভয়ই নাও থাকতে পারে। কোনো ঠাটকে চেনার জন্য,ঐ ঠাট থেকে উদ্ভূত রাগকে ঠাটের নামেই চিহ্নিত করা হয়।সেক্ষেত্রে,ঐ রাগে সাতটি স্বর নাও থাকতে পারে। ঠাটে কোনো রঞ্জকতার প্রয়োজন নেই।