Sangeet Shastra/Sangeet Byakaran

সাহানা দেবী 

 ১৯৩০ সালে সাহানা দেবীর জন্ম হয়। তিনি চিত্তরঞ্জন দাশের বোন।তিনি মামার বাড়িতে বড় হন।মাসী অমলা দাশ গান গাইতেন। সাহানা দেবী  গোপেশ্বর ব্যানার্জ্জীর ভাই সুরেন্দ্রনাথ ব্যানার্জ্জীর কাছে গান শেখেন।রবীন্দ্রনাথ ও দীনেন্দ্রনাথ ঠাকুরের কাছে গান শেখেন। তাঁর গানের রেকর্ড আছে। তাঁর গাওয়া "মহারাজ কেওয়াড়িয়া খোলো" ও "প্রেম ডগরিয়া" গান দুটি শুনে রবীন্দ্রনাথ ঠাকুর লেখেন "খেলার সাথী বিদায় দ্বার খোলো" ও "যাওয়া আসারই এই কি খেলা"।

ক্ষয়রোগের কারণে তিনি কিছুদিন শান্তিনিকেতনে ছিলেন,তারপর পন্ডিচেরীর অরবিন্দ আশ্রমে থাকতে শুরু করেন।তাঁর  সম্বন্ধে রবীন্দ্রনাথ বলেছেন-"তুমি যখন আমার গান করো,শুনে মনে হয় আমার রচনা সার্থক হয়েছে-সে গানে যতখানি আমি আছি ততখানি ঝুনুও(সাহানা দেবীর ডাক নাম)আছে-এই মিলনের দ্বারা যে পূর্ণতা ঘটে সেটার জন্য রচয়িতার সাগ্রহ প্রতীক্ষা আছে।আমি যদি সেকালের সম্রাট হতুম তাহলে তোমাকে বন্দিনী করে আনতুম আমার শান্তিনিকেতনে, কেননা তোমার কন্ঠের জন্যে আমার গানের একান্ত প্রয়োজন আছে। "   

মন্তব্যসমূহ

Sangeet shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran