Sangeet Shastra/Sangeet Byakaran

শৈলজারঞ্জন মজুমদার 

বাংলাদেশের নেত্রকোনা জেলার বাহাম গ্রামে ১৩০৭ সালে ৪ শ্রাবণ শৈলজারঞ্জনের জন্ম হয়। পিতার নাম রমণীকিশোর দত্ত মজুমদার ও মাতার নাম সরলাসুন্দরী দেবী। পিতা ছিলেন উকিল।১৯১৭ সালে শৈলজারঞ্জন ম্যাট্রিক পাশ করে কলকাতায় বিদ্যাসাগর কলেজে ভর্তি হন। রসায়ন নিয়ে এম.এস সি. পড়ার পর আইন পড়া শুরু করেন। অনাদিকুমার দস্তিদারের কাছে গান,শীতল মুখার্জীর কাছে এসরাজ শেখেন। বন্ধু প্রভাতচন্দ্র গুপ্তের আমন্ত্রণে শান্তিনিকেতনে যান।সেখানে দীনেন্দ্রনাথের কাছে গান শেখেন।সৌমেন্দ্রনাথ ঠাকুরের দলে অনুষ্ঠানে অংশ নেন, রবীন্দ্রনাথ ঠাকুরের কাছেও গান শেখেন। 

শান্তিনিকেতনে তিনি রসায়নের অধ্যাপক নিযুক্ত হন। তখন তিনি বিভিন্ন নাটক ও নৃত্যনাট্যে অভিনয়ও করতেন। কবির নির্দেশে তিনি ছোটদের গান শেখাতেন। তাঁর শিষ্যগণ হলেন কণিকা বন্দ্যোপাধ্যায়,সুবিনয় রায়, নীলিমা সেন,নীলমাধব সিংহ,আব্দুল আহাদ,রাজেশ্বরী দত্ত, অরুন্ধতী গুহঠাকুরতা,সুচিত্রা মিত্র, গীতা ঘটক,অরবিন্দ বিশ্বাস, মায়া সেন, অশোকতরু বন্দ্যোপাধ্যায়,প্রসাদ সেন,কমলা বসু।এরপর শান্তিনিকেতনের সঙ্গীত ভবনের অধ্যক্ষ হন।তিনি কবির গানের সংরক্ষণ, প্রচার,স্বরলিপি তৈরী করেন। চলচ্চিত্রে রবীন্দ্রসঙ্গীত অনুমোদনের কাজ করতেন।

১৯৭৪ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ডি.লিট. ও ১৯৮৫ সালে বিশ্বভারতী "দেশিকোত্তম " উপাধি দেন। ১৯৬০ সালে কলকাতায় এসে গীতবিতান, দক্ষিণী,সুরঙ্গমা ইত্যাদি রবীন্দ্রসঙ্গীত শিক্ষা ভবন তৈরী করেন। রবীন্দ্রনাথ তাঁর নামকরণ করেন "গীতাম্বুধি"।তাঁর জন্মদিন উপলক্ষে কবি লিখেছিলেন:-

"জন্মদিন এল তব আজি

ভরি লয়ে, সঙ্গীতের সাজি

বিজ্ঞানের রসায়ন রাগরাগিণীর রসায়নে 

পূর্ণ হলো তোমার জীবনে।

কর্মের ধারায় তব রসের প্রবাহ যেথায় মেশে

সেইখানে ভারতীয় আশীর্বাদ অমৃত বরষে।"

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran