Sangeet Byakaran

দ্বিজেন্দ্রলাল রায় :-১৮৬৩ সালে ১৯ জুলাই নদীয়ার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন দ্বিজেন্দ্রলাল রায়। পিতা কার্তিকেয়চন্দ্র রায় ছিলেন কৃষ্ণনগর রাজার দেওয়ান ও মাতা প্রসন্নময়ী দেবী ছিলেন শান্তিপুুুুরের শ্রমদ্বৈতাচার্যের বংশধর।বাল্যকালে দ্বিজেন্দ্রলাল বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়,দীনবন্ধু মিত্র, অক্ষয়কুমার দত্ত, নবীনচন্দ্রের সান্নিধ্যে আসেন। 

১৮৭৮ সালে কৃষ্ণনগর কলেজিয়েট স্কুল থেকে বৃত্তিসহ প্রবেশিকা উত্তীর্ণ হন।১৮৮৩ সালে হুগলী কলেজ থেকে বি.এ. প্রথম বিভাগে ও ১৮৮৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে Honour-এর সম্মান নিয়ে দ্বিতীয় স্থানে এম.এ পাশ করেন। কৃষিবিদ্যা শিক্ষার জন্য ইংল্যান্ড যান।পরবর্তীতে তিনি ডেপুটি ম্যাজিসেট্রট হন।

তাঁর পিতা গায়ক ছিলেন বলে,পিতার কাছে সঙ্গীত শিক্ষা শুরু হয়। তারপর শশীভূষণ কর্মকারের কাছে সঙ্গীত শিক্ষা করেন। মুঙ্গেরে থাকাকালীন একজন ওস্তাদের কাছে সঙ্গীত শিক্ষা করেন। ইংল্যান্ডে থাকাকালীন মিসেস কুইনের কাছে পাশ্চাত্ত্য সঙ্গীত শিক্ষা করেন। ১৮৮৭ সালে হোমিওপ্যাথি ডক্টর প্রতাপচন্দ্র মজুমদারের জ্যেষ্ঠা কন্যা সুরবালা দেবীর সঙ্গে বিবাহ করেন ।১৯০৩ সালে স্ত্রী মারা যান। চাকরি জীবন সুখের হয়নি। 

তিনি 'ভারতবর্ষ' পত্রিকা প্রতিষ্ঠা করেন। এছাড়া 'ভারতী','মানসী','বঙ্গদর্শন ','প্রবাসী ','সাহিত্য ','নব্যভারত' এ 'শ্মশান সঙ্গীত ' কবিতা সহ অনেক কবিতা, প্রবন্ধ, গান প্রকাশিত হয়। 'চন্দ্রগুপ্ত ','মেবারপতন','সীতা','রাণা প্রতাপ','দূর্গাদাস','নূরজাহান ','সাজাহান ' প্রভৃতি তাঁর লেখা নাটক।ইংরাজীতে লেখা তাঁর দুটি বই 'Lyrics of Ind','Crops of Bengal'।

তাঁর রচিত গানে সবরকম গানের প্রভাব পাওয়া যায়। তাঁর গানগুলি-"গগনভূষণ তুমি ","এ কি মধুর ছন্দ ","আর কেন মা","একবার গাল ভরা","ঐ মহাসিন্ধুর ওপার","তোমারেই ভালবেসেছি","বরষা আইল","আয়রে বসন্ত ","আমি সারা সকালটি","সে কেন দেখা দিল"।আচার্য জগদীশ চন্দ্র বসুর প্রেরণায় 'ভারতবর্ষ ','আমার জন্মভূমি ','আমার দেশ ' প্রভৃতি সঙ্গীত রচনা করেন। তাঁর আরও গান ও কবিতা হল নন্দলাল, জিজিয়া,বিলেতফের্তা,পাঁচটি এয়ার,বদলে গেল মতটা,হিন্দু হতে পারতাম,রিফর্মড হিন্দুস্।১৭ বছরের চাকরি জীবনে ২২ বার বদলী হন।ইংরেজদের বিরুদ্ধে তাঁর বিভিন্ন লেখা পুড়িয়ে দেওয়া হয়। হিন্দু ও বাঙালিদের মুখোশ খুলে দেওয়ার পরিণাম যন্ত্রণাদায়ক ছিল। 

১৯১৩ সালে ১৭ মে দ্বিজেন্দ্রলাল রায় পরলোক গমন করেন। তাঁর পুত্র দিলীপকুমার রায় ও কন্যা মায়াদেবী। 

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Byakaran

Sangeet Byakaran

Sangeet shastra/Byakaran