Sangeet Byakaran

শ্রী কৃষ্ণনারায়ণ রতনঝঙ্কার 

 ১৮৯৯ সালে ৩১ ডিসেম্বর বোম্বেতে পন্ডিতজি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন সারস্বত ব্রাহ্মণ ও সরকারী গোয়েন্দা বিভাগে কাজ করেছেন। সেতার বাজাতেন।সে সময় সমাজে প্রধানতঃ ভদ্র পরিবারে সঙ্গীত চর্চা নিন্দার বিষয় ছিল। কিন্তু পন্ডিতজির পিতা তাঁকে পন্ডিত অনন্তবুয়া যোশীর কাছে সঙ্গীত শিক্ষার জন্য পাঠান।পরবর্তীতে তিনি ভাতখন্ডেজির কাছে সঙ্গীত শিক্ষা করেন। তিনি বিনা পারিশ্রমিকে শেখাতেন। পন্ডিতজি কে 'বাবুরাও' বলে ডাকতেন।

১৯১৬ সালে তিনি বরোদায় সর্বভারতীয় সঙ্গীত সম্মেলনে যোগ দেন। ভাতখন্ডেজি ওখানকার রাজা শিবাজী রাও গাইকোয়াডের কাছ থেকে রতনঝঙ্কারজির জন্য বৃত্তির ব্যবস্থা করেন।ওস্তাদ ফৈয়াজ খাঁর কাছে পাঠান। এর ফলে বিভিন্ন রাজদরবারে সঙ্গীত পরিবেশনের সুযোগ পান। ১৯২৩ সালে বি.এ.পড়ার জন্য গুজরাট কলেজে ভর্তি হন। আর্থিক সমস্যার জন্য আমেদাবাদ গার্লস স্কুলে শিক্ষকতা করেন। রতনঝঙ্কারজি সংস্কৃত,বাংলা, হিন্দী, উর্দু, ইংরেজী,গুজরাটের ভাষায় পারদর্শী ছিলেন। 

ভাতখন্ডেজির 'সারদা সঙ্গীত মণ্ডল' নামে সংস্থায় ও 'ম্যারিস কলেজ অফ মিউজিক' বিদ্যালয়ে শিক্ষক নিযুক্ত হন। নতুন গান ও তান রচনা করেন ও পুস্তক প্রকাশ করেন। "তানসংগ্রহ" তার মধ্যে অন্যতম। ১৯৫২ সালে আকাশবাণীর কেন্দ্রীয় অডিশন বোর্ডের সহ সভাপতি, সঙ্গীত সম্বন্ধীয় পরামর্শ সভা ও সঙ্গীত নাটক অ্যাকাডেমীর সদস্য ছিলেন। ১৯৪২ সালে "ভাতখন্ডে সঙ্গীত বিদ্যাপীঠ " তাঁকে "সঙ্গীতাচার্য" উপাধি দেন। ১৯৫৭ সালে পদ্মভূষণ পান।১৯৫৬ সালে খয়রাগড়ের ইন্দিরা কলা সঙ্গীত বিদ্যালয়ের প্রথম উপাচার্য হন।

তাঁর শিষ্যগণ হলেন বেহালা বাদক পন্ডিত ভি.জি.যোগ,বোম্বের এস্.সি.আর্.ভট্,দিল্লী বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত ও কলা বিভাগের ডীন্ শ্রীমতি মুডট্কার,অধ্যাপক ডঃ শত্রুঘ্ন শুক্লা, চিন্ময় লাহিড়ী, হেমেন্দ্রলাল রায়,ক্ষিতীশচন্দ্র ব্যানার্জ্জী, পাহাড়ী সান্যাল, বেঙ্গল মিউজিক কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ননীগোপাল ব্যানার্জ্জী। 

১৯৭৪ সালে ১৪ ফেব্রুয়ারি তিনি মারা যান। তাঁর তিন পুত্র ও এক কন্যা।    

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Byakaran

Sangeet Byakaran

Sangeet shastra/Byakaran