Sangeet Byakaran

বড়ে গোলাম আলি খাঁ

 ওস্তাদ জীর জন্ম হয় ১৯০৩ সালে লাহোরে।তাঁরা ছিলেন চার ভ্রাতা। বংশের আদি নিবাস ছিল পঞ্জাবের কসুর গ্রামে।পিতা ছিলেন গায়ক আলী বক্শ ও কাকা ছিলেন সঙ্গীতজ্ঞ কালে খাঁ।কাকার কাছে সঙ্গীত শিক্ষা করেন। ওস্তাদ জীর যখন ২০ বছর বয়স তখন তাঁর পিতা দ্বিতীয় বিবাহ করেন।সৎ মার আচরণ ভালো না হওয়ায় তাঁর মা তাঁকে সারেঙ্গী বাজানো শিখে যাতে পরিবারের খরচ চালানো যায় তার নির্দেশ দেন।তিনি তাই করেন ও কাজও পান।

কিছু দিন পর তিনি বোম্বে যান ও সিন্ধী খাঁর কাছে সঙ্গীত শিক্ষা করেন। এরপর তিনি দেশের বিভিন্ন স্থানে সঙ্গীত পরিবেশন করেন। ১৯৪৩ সালে কলকাতা, গয়ায়;১৯৪৪ সালে বোম্বেতে অখিল ভারতীয় সঙ্গীত সম্মেলনে;১৯৪৪ সালে বাংলা-বিহারে অংশ নেন।১৯৪৫ সালে গান্ধীজী বোম্বেতে দুবার তাঁর গান শোনেন।এরপর রেডিও থেকেও সঙ্গীত পরিবেশন করেন। তাঁর প্রিয় বাদ্যযন্ত্র ছিল বাদ্য কানুন।

তাঁর স্বভাব ছিল সরল।তিনি স্থূল চেহারার ছিলেন কারণ,একজন মানুষের ৩ গুণ খেতেন।চেহারার জন্য তিনি একটু ঝুঁকে হাঁটতেন।ফলে মানুষের হাসির পাত্র হতেন।কিন্তু তিনি রেগে যেতেন না। সবসময় পয়সা দিতেন ভিক্ষার্থীকে।তাঁর দুই পুত্র। দেশ ভাগের পর পাকিস্তানে থাকতেন।১৯৬৮ সালে ২৩ এপ্রিল সেখানেই মারা যান।

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Byakaran

Sangeet Byakaran

Sangeet shastra/Byakaran