Sangeet Shastra/Sangeet Byakaran

লোকসঙ্গীত:

গ্রামের পূজা,উৎসাহ,গার্হস্থ্য অনুষ্ঠানে,কৃষিকাজে,নৌকা চালানোর সময়,ভিক্ষা করার সময়,ধর্মীয় অনুষ্ঠানে,পশু করানোর সময় মাঠে যেসব গান গীত হয়, তাই লোকসঙ্গীত বা লোকগীতি।একে দেশী সঙ্গীত ও বলে।শাস্ত্র ও ব্যাকরণের নিয়ম কঠিন থাকেনা এতে।


ভাবসঙ্গীত-এটি প্রধানতঃ অধ্যাত্ম বিষয়ক গান,গায়কের অন্তর্নিহিত ভাব প্রকাশের জন্য। ভজন,শ্যামাসঙ্গীত,ব্রহ্মসঙ্গীত এর উদাহরণ। 


কীর্তন-কারো প্রশংসা করে যে গান রচিত হয়, তাই কীর্তন।রাধাকৃষ্ণ লীলা বিষয়ক গান এটি।কীর্তন দুপ্রকার-নামকীর্তন ও লীলাকীর্তন।এতে ভারতীয় রাগ-রাগিণীর প্রয়োগ হয়। ১০৮ রকম তাল ব্যবহার হয়। পালাকীর্তন গাওয়ার সময় শ্রী চৈতন্য মহাপ্রভুর গুণকীর্তন বা গৌরচন্দ্রিকা গাওয়া হয়। বাংলাদেশে মনোহরশাহী,গরাণহাটি,রেণেটি,ইন্দ্রাণী,ঝাঝাড়খণ্ডী ঠাটের কীর্তন প্রচলিত।কীর্তনের গায়কীর মধ্যে রাজ্যভেদে পার্থক্য আছে,ভাব ও সুর বিশেষে। 


বাউল-বাংলাদেশের একটি সম্প্রদায় বাউল।এরা যাযাবর জীবন যাপন করে। বাউল গান দেহতত্ব বিষয়ক।এই গানের  ভাষা হেয়ালীপূর্ণ।এরা মনে করেন যে দেহকে অবলম্বণ করে কামের মাধ্যমে প্রেমে উত্তীর্ণ হতে হয়। বাউলের পায়ে থাকে ঘুঙুর, ডানহাতে একতারা ও কোমরে বাঁয়া।বাউলরা নেচে গান পরিবেশন করেন।  

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran