পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

লোকসঙ্গীত: গ্রামের পূজা,উৎসাহ,গার্হস্থ্য অনুষ্ঠানে,কৃষিকাজে,নৌকা চালানোর সময়,ভিক্ষা করার সময়,ধর্মীয় অনুষ্ঠানে,পশু করানোর সময় মাঠে যেসব গান গীত হয়, তাই লোকসঙ্গীত বা লোকগীতি।একে দেশী সঙ্গীত ও বলে।শাস্ত্র ও ব্যাকরণের নিয়ম কঠিন থাকেনা এতে। ভাবসঙ্গীত-এটি প্রধানতঃ অধ্যাত্ম বিষয়ক গান,গায়কের অন্তর্নিহিত ভাব প্রকাশের জন্য। ভজন,শ্যামাসঙ্গীত,ব্রহ্মসঙ্গীত এর উদাহরণ।  কীর্তন-কারো প্রশংসা করে যে গান রচিত হয়, তাই কীর্তন।রাধাকৃষ্ণ লীলা বিষয়ক গান এটি।কীর্তন দুপ্রকার-নামকীর্তন ও লীলাকীর্তন।এতে ভারতীয় রাগ-রাগিণীর প্রয়োগ হয়। ১০৮ রকম তাল ব্যবহার হয়। পালাকীর্তন গাওয়ার সময় শ্রী চৈতন্য মহাপ্রভুর গুণকীর্তন বা গৌরচন্দ্রিকা গাওয়া হয়। বাংলাদেশে মনোহরশাহী,গরাণহাটি,রেণেটি,ইন্দ্রাণী,ঝাঝাড়খণ্ডী ঠাটের কীর্তন প্রচলিত।কীর্তনের গায়কীর মধ্যে রাজ্যভেদে পার্থক্য আছে,ভাব ও সুর বিশেষে।  বাউল-বাংলাদেশের একটি সম্প্রদায় বাউল।এরা যাযাবর জীবন যাপন করে। বাউল গান দেহতত্ব বিষয়ক।এই গানের  ভাষা হেয়ালীপূর্ণ।এরা মনে করেন যে দেহকে অবলম্বণ করে কামের মাধ্যমে প্রেমে উত্তীর্ণ হতে হয়। বাউলের পায়ে থাকে ঘুঙুর, ডানহাতে একতারা ও কোমরে বাঁয়া।বাউলরা

Sangeet shastra/Sangeet Byakaran

খেয়াল-এই শব্দের অর্থ স্বাধীনতা। এটি ফার্সী শব্দ।এই গান খেয়াল গাওয়া হয়।খেয়াল তিন রকম : বিলম্বিত-বড় খেয়ালকে বিলম্বিত লয়ের খেয়াল বলে।এটি মীড়,গমক,খটকা সহযোগে গাওয়া হয়। সাধারণত একতাল,ঝুমরা,তিলুয়াড়া তালে গাওয়া হয়।এটি শান্ত ও করুণ রসের হয়। স্থায়ী ও অন্তরা থাকে। ছোট খেয়াল-মধ্য ও দ্রুত লয়ের খেয়াল হল ছোট খেয়াল। সাধারণত ত্রিতাল, দ্রুত একতাল, ঝাঁপতালে গা গাওয়া হয় বিস্তার, তান,বোলতান সহযোগে। স্থায়ী ও অন্তরা থাকে।  ধ্রুপদ-এটি ভারতের প্রাচীন গান।একে ধ্রুবপদ ও বলা হয় অর্থাৎ সত্য শব্দ।আনুমানিক ৫০০ বছর আগে এর প্রচলন হয়। গোয়ালিয়রের রাজা মানসিংহ তোমরা এর প্রবর্তক। তাঁর নামে ধ্রুপদ গাওয়া হয়। আকবরের পৃষ্ঠপোষকতায় এটি উৎকর্ষ লাভ করে। ধামার-এটি চোদ্দ মাত্রার বিষমপদী তাল। হোরী নামক প্রবন্ধ গান প্রধানত এই তালে গাওয়া হয়।তাই একে ধামার বলে।কলাবন্ত গায়করা বসন্ত ঋতুতে হোলির সময় এই গান গাইতেন।রাধাকৃষ্ণ বিষয়ক বর্ণনা থাকে এতে।এতে মীড়, গমক, দ্বিগুণ, তিনগুণ, চৌগুণ,আড় লয় ব্যবহার হয়। তান ব্যবহার হয় না। ধ্রুপদের পরই ধামার গাওয়া হয়।  টপ্পা-এটি হিন্দী শব্দ। প্রাচীনকালে পঞ্জাবের উটপালকেরা এই গান গাইতেন। পরে লক্ষ্নৌ-এর শোরী মিঞা

Sangeet Shastra/Sangeet Byakaran

জয়জয়ন্তী- ঠাট খাম্বাজ, জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। সময়- রাত দ্বিতীয় প্রহর। বাদী রে,সমবাদী প।উভয় গ ও নি ব্যবহার হয়।  তিলককামোদ-ঠাট খাম্বাজ, জাতি ষাড়ব-সম্পূর্ণ। আরোহে নি বর্জিত,সময়-রাত ২য় প্রহর। বাদী রে,সমবাদী প।  সিন্ধু ভৈরবী-ঠাট আশাবরী, জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। সময়- দিবা দ্বিতীয় প্রহর।বাদী ম(মতান্তরে কোমল  ধ),সমবাদী সা।গ,ধ,নি কোমল।  মূলতানী-ঠাট টোড়ী, জাতি ঔড়ব-সম্পূর্ণ। সময়-দিবা ৪র্থ প্রহর।রে,গ,ধ কোমল ও ম তীব্র। বাদী প,সমবাদী সা।  সুরদাসী মল্লার-ঠাট খাম্বাজ,জাতি ঔড়ব-ষাড়ব। আরোহে গ,ধ বর্জিত ও অবরোহে গ বর্জিত। উভয় নি ব্যবহার হয়। আ রোহে শুদ্ধ নি ও অবরোহে কোমল নি ব্যবহার হয়। বাদী ম,সমবাদী সা। সময় রাত ২য় প্রহর। বর্ষাকালীন রাগ। শুদ্ধ মল্লার-ঠাট বিলাবল,জাতি ঔড়ব-ঔড়ব। গ,নি বর্জিত। বাদী ম,সমবাদী সা। সময়-মধ্যরাত।সব শুদ্ধ স্বর। বর্ষাকালীন রাগ। গম্ভীর প্রকৃতির।  আলহাইয়া বিলাবল-ঠাট বিলাবল,জাতি ষাড়ব-সম্পূর্ণ। আ রোহে ম বর্জিত। উভয় নি ব্যবহার হয়। আরোহে শুদ্ধ নি, অবরোহে কোমল নি। বাদী ধ,সমবাদী গ।সময় দিবা ১ম প্রহর। শান্ত প্রকৃতির।  দূর্গা-ঠাট বিলাবল,জাতি ঔড়ব-ঔড়ব। গ,নি বর্জিত। বাদী ম,সমবাদী সা। সব শুদ্ধ স্বর ব্যব

Sangeet Shastra/Sangeet Byakaran

রাগ পরিচয় : দেশকার-ঠাট বিলাবল, জাতি ঔড়ব-ঔড়ব। সময়-দিবা ১ম প্রহর। বাদী ধ,সমবাদী গ।ম,নি বর্জিত। গম্ভীর প্রকৃতির।সব শুদ্ধ স্বর।   শঙ্করা-ঠাট বিলাবল,জাতি ঔড়ব-ঔড়ব। সময় -রাত ২য় প্রহর। বাদী গ,সমবাদী নি।সব শুদ্ধ স্বর;রে,ম বর্জিত । হামীর-ঠাট কল্যাণ, জাতি ষাড়ব-সম্পূর্ণ। সময় রাত ১ম প্রহর। বাদী ধ,সমবাদী গ। উভয় ম ব্যবহার হয়।আরোহে প বর্জিত।  যোগিয়া-ঠাট ভৈরব,জাতি ঔড়ব-ষাড়ব। সময় প্রাতঃকাল। বাদী ম,সমবাদী সা।আরোহে গ,নি বর্জিত ও অবরোহে গ বর্জিত। করুণ প্রকৃতির।রে,ধ কোমল।  পীলু-ঠাট কাফী, জাতি সম্পূর্ণ-ষাড়ব। সময় দিবা ৩য় প্রহর। বাদী গ,সমবাদী নি।গ,ধ,নি কোমল ও শুদ্ধ নি ও ব্যবহার হয়। ভৈরবী, গৌড়ী,ভীমপলশ্রী রাগের সংমিশ্রণে এই রাগের উৎপত্তি।এ রাগে শুধু ঠুংরী ই হয়।অবরোহে রে বর্জিত।   মেঘমল্লার-ঠাট কাফী, জাতি ঔড়ব-ঔড়ব। সময় রাত ১ম প্রহর। বাদী সা,সমবাদী প। গ,ধ বর্জিত। উভয় নি ব্যবহার হয়।  সাহানা-ঠাট কাফী, জাতি ষাড়ব-সম্পূর্ণ। সময় রাত ৩য় প্রহর। বাদী প,সমবাদী সা।গ,নি কোমল।আরোহে রে বর্জিত। বারোয়া-ঠাট কাফী, জাতি ষাড়ব-সম্পূর্ণ। সময় দিবা দ্বিতীয় প্রহর। বাদী রে,সমবাদী প। উভয় গ,উভয় নি ব্যবহার হয়। আ রোহে গ বর্জিত।  দেশ-ঠাট খাম্বাজ,

Sangeet Shastra/Sangeet Byakaran

কাশ্মীরী খেমটা-৬ মাত্রা,২টি বিভাগ। ৩|৩ ছন্দ। ১টি তাল,১টি ফাঁক। ১ম মাত্রায় তাল,৪র্থ মাত্রায় ফাঁক।সমপদী তাল।  ১    ২     ৩    ৪     ৫      ৬ ধি    গ্     না|ধা    তি     না   ×                  ০ ২|২ মাত্রা ছন্দ-৪ মাত্রা,২টি বিভাগ। ১টি তাল,১টি ফাঁক। ১ম মাত্রায়  তাল,৩য় মাত্রায় ফাঁক।সমপদী তাল।  ১    ২      ৩     ৪ ধা    ধিন|না   তিন ×             ০ ২|৪ মাত্রা ছন্দ-৬ মাত্রা,ফাঁক নেই।২টি তাল;১ম ও ৩য় মাত্রায় তাল।  ১      ২   ৩     ৪     ৫      ৬ ধি     না|ধা    ধি    ধি     না ×            ২

Sangeet Shastra/Sangeet Byakaran

নবপঞ্চতাল-রবীন্দ্রসৃষ্ট তাল,১৮ মাত্রা। ৫টি বিভাগ, ৫টি তাল।ফাঁক নেই,বিষমপদী তাল। ২|৪|৪|৪|৪ ছন্দ। ১ম,৩য়,৭ম,১১শ ও ১৫শ মাত্রায় তাল। ১     ২   ৩         ৪         ৫       ৬     ৭          ৮        ৯       ১০ ধা    ধা|ধাগে    তেটে    দেন    তা|তাগে    তেটে    দেন    তা    ×         ২                                     ৩ ১১        ১২         ১৩      ১৪      ১৫     ১৬        ১৭        ১৮ তেটে     কতা      গদি     ঘেনে|ধাগে   তেটে     তাগে     তেটে ৪                                             ৫ ঠুংরী  তাল-৮ মাত্রা,২টি বিভাগ। ৪|৪ ছন্দ, সমপদী তাল। ১টি তাল,১টি ফাঁক। ১ম মাত্রায় তাল,৫ম মাত্রায় ফাঁক।  ১       ২        ৩         ৪       ৫       ৬       ৭        ৮ ধা      ধিন     নাগে    তেটে|ধা     থুন    নানা    তেটে   ×                                        ০ পঞ্চম সওয়ারী তাল-১৫ মাত্রা,৪টি  বিভাগ। ৪|৪|৪|৩  ছন্দ, ৪টি তালি।ফাঁক নেই,বিষমপদী তাল। ১ম,৫ম,৯ম ও১৩শ মাত্রায় তাল। ১    ২    ৩    ৪     ৫      ৬       ৭    ৮  ৯     ১০   ১১  ১২ ধা   -    ধা    দিন|তা    কৎ    ধু    ম|কি    ট   ত    ক| ×       

Sangeet Shastra/Sangeet Byakaran

ঝম্পক তাল-রবীন্দ্রসৃষ্ট তাল।৫ মাত্রা।বিভাগ ২টি।ছন্দ ৩|২    ফাঁক নেই, দুটি তালি।১ম ও ৪র্থ মাত্রায় তাল।বিষমপদী তাল। ১    ২     ৩    ৪     ৫ ধি    ধি    না|ধি     না  ×                 ২ ষষ্ঠী তাল-রবীন্দ্রসৃষ্ট তাল। ৬ মাত্রা,২টি বিভাগ। ফাঁক নেই,দুটি তালি।২|৩ ছন্দ,বিষমপদী তাল। ১ম ও ৩য় মাত্রায় তাল। ১    ২   ৩      ৪      ৫         ৬ ধি    না|ধি     ধি    নাগে     তেটে    ×          ২ অর্ধঝাঁপ তাল-রবীন্দ্রসৃষ্ট তাল,৫ মাত্রা। ২টি বিভাগ, ২|৩ ছন্দ। ফাঁক নেই,বিষমপদী  তাল। ১ম ও ৩য় মাত্রায় তাল। ১    ২   ৩      ৪    ৫ ধি    না|ধি    ধি    না ×           ২ রূপকড়া তাল-রবীন্দ্রসৃষ্ট তাল,৮ মাত্রা।৩ টি বিভাগ, ৩|২|৩ ছন্দ। বিষমপদী তাল,ফাঁক নেই।১ম,৪র্থ,৬ষ্ঠ মাত্রায় তাল। ১    ২      ৩   ৪    ৫   ৬     ৭    ৮ ধি    ধি    না|ধি    না|ধি    ধি   না ×                  ২          ৩ অথবা ধাগে    তেটে    তেটে|তাগে     তেটে|কেটে   তাগে    তেটে কাওয়ালী তাল-৮ মাত্রা,২টি বিভাগ। ৪|৪ ছন্দ, ১টি তাল ও ১টি ফাঁক। সম্পদে তাল, ১ম মাত্রায় তাল ও ৫ম মাত্রায় ফাঁক। ১    ২       ৩          ৪      ৫      ৬        ৭        ৮ ধা    ধি