Sangeet Shastra/Sangeet Byakaran

রবীন্দ্রনাথ কৈশোর থেকেই বৈষ্ণব পদাবলী পাঠ করেছেন ও তার গানগুলির সুর দ্বারা প্রভাবিত হয়েছেন। তাই গীতাঞ্জলির,গীতালির,গীতিমাল্যর গানে প্রভু,নাথ,সখী,বধূ,প্রিয় প্রভৃতি শব্দ পাওয়া যায়। রবীন্দ্রসঙ্গীত বাণী ও ভাবপ্রধান গান।উভয়ের প্রতি সমান দৃষ্টি নিবদ্ধ রাখা গায়কের জন্য খুব দরকার। সে সময় কলকাতায় ইউরোপীয় অপেরার প্রচলন ছিল। রবীন্দ্রনাথ তার দ্বারা প্রভাবিত হয়ে গীতিনাট্য ও নৃত্যনাট্য রচনা করেন। তিনি যখন ইংল্যান্ডে ছিলেন,তখনও এর প্রতি আকৃষ্ট হন। নৃত্যনাট্যে তিনি উত্তর ভারতীয় কত্থক, দক্ষিণ ভারতীয় কথাকলি, পূর্ব ভারতীয় মণিপুরী,সিংহলের কাণ্ডিনাচকে যুক্ত করেছেন।


রবীন্দ্রনাথ শিখ ভজন "বাদৈ বাদৈ রম্য বীণ বাদৈ"-র আদলে লিখেছেন "বাজে বাজে রম্য বীণা বাজে"।"গগনোমো তল ,রবিচন্দ্র"-র আদলে গগনের থালে রবিচন্দ্র" এবং এ হরি সুুুুন্দর।লক্ষ্নৌ-এর সুরের প্রভাবে লেখেন "খেলার সাথী বিদায় দ্বার খোলো" "তুমি কিছু দিয়ে যাও"।গুজরাটী গানের সুরে লেখেন "এ কি অন্ধকার ভারতভূূূমি","নমি নমি ভারতী","যাওরে অনন্তধামে","কোথা আছ প্রভু","কিহ্নে দেখা কানহাইয়া প্যারা"-র আদলে "কখন দিলে পরায়ে স্বপনে"।মহীশূরী গানের সুরে লেখেন "চিরবন্ধু চিরনির্ভর","এ কি লাবণ্যে পূর্ণ প্রাণ","এসো হে গৃহদেবতা ","আনন্দলোকে মঙ্গলালোকে"।কর্ণাটকের গানের সুরে লেখেন "সখী বা বা"-র আদলে "বড়ো আশা করে","চারি বর্ষা পর্যন্ত "-র আদলে "সকাতরে ওই কাঁদিছে "।মাদ্রাজী গানের সুরে লেখেন "বেদনায় কি ভাষায় রে","মীনাক্ষী মে মুদম"-র আদলে বাসন্তী, হে ভুবনমোহিনী","নিতু চরণ মূলে"-র আদলে "বাজে করুণ সুরে ","বৃন্দাবন লোলা"-র আদলে "নীলাঞ্জন ছায়া"।


কালমৃগয়ার অনেক গান ইংরাজী বা স্কচ ও আইরিশ গানের সুরের আদলে রচনা করা হয়েছে। কালমৃগয়ার গান:-

"ও দেখবি রে ভাই ">"The Vicar of Bray";"তুই আয় রে কাছে ">"The British Grenadiers";"সকলই ফুরালো">"Robin Adair";"ফুলে ফুলে ঢলে ঢলে" >"Ye banke and braes".

বাল্মিকী প্রতিভা:-

"কালী কালী বলো রে আজ" > "Nancy Lee".

"কতবার ভেবেছিনু" > "Drink to me only"; "পুরানো সেই দিনের কথা" > "Auld Lang Syne".


 


          

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran