Sangeet Shastra/Sangeet Byakaran

কৃষ্ণধন ব্যানার্জ্জীকলকাতায় ১৮৪৬ সালে মার্চ মাসে কৃষ্ণধন ব্যানার্জ্জীর জন্ম। তিনি পড়েছিলেন হেয়ার ও হিন্দু স্কুলে। ১৮৬২ সালে এন্ট্রান্স পরীক্ষায় বৃত্তি পান।ক্ষেত্রমোহন গোস্বামীর কাছে তিনি সঙ্গীত শিক্ষা শুরু করেন।পরে ধ্রুপদ শেখেন হরপ্রসাদ ব্যানার্জ্জীর কাছে। ১৮৬৫ সালে গোয়ালিয়রের রাজকীয় স্কুলের শিক্ষক হিসেবে যোগ দেন।সেখানে তিনি আহমদ খাঁর কাছে সেতার শেখেন।একজন বিদেশীর কাছে পিয়ানো বাজানো শেখেন। 
তিন বছর পর তিনি কোচবিহার যান স্ট্যাম্প অফিসার হিসেবে। সেখানে ডেপুটি ম্যাজিসেট্রট হন। তবে এই পদ সঙ্গীত চর্চায় বিঘ্ন সৃষ্টি করে বলে,কৃষ্ণধন সে চাকরী ছাড়েন।১৮৬৬ সালে "চরনের ইতিহাস" নামে গ্রন্থ রচনা করেন।ঐকতান বাদন নিয়ে "বঐকতান" নামে বই লেখেন। এছাড়া "সঙ্গীত শিক্ষা","সেতার শিক্ষা ",ভারতীয় সঙ্গীতে পাশ্চাত্য স্বর সঙ্গতির প্রয়োগ সম্পর্কীয় বই "হিন্দুস্তানী এয়ার অ্যারেঞ্জড্ ফর দি পিয়ানোকর্ট","গীতসূত্রসার (২ য় খন্ড)","হারমোনিয়াম শিক্ষা "।বাংলা ভাষা জেনে পন্ডিত ভাতখন্ডে "গীতসূত্রসার" বইটি পড়েছিলেন।  
কোচবিহার থেকে কলকাতা যান ও সঙ্গীত বিদ্যালয় স্থাপন করেন। সেটির তেমন উন্নতি না হওয়ায় মিনার্ভা থিয়েটার (আগের নাম গ্রেট ন্যাশনাল থিয়েটার)ইজারা নেন।তাও তেমন ফলপ্রসূ না হওয়ায় আবার কোচবিহার যান।অবসর নেওয়ার পর আসামের গৌরীপুুুরে রাজা প্রতাপচন্দ্র বড়ুয়ার সঙ্গীত শিক্ষক হন।১৯০৪ সালে ২০ ফেব্রুয়ারি সেখানেই কৃষ্ণধন ব্যানার্জ্জীর মৃত্যু হয়। 
 

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran