Sangeet Byakaran

হসসু-হদদু খাঁ 

  হসসু খাঁ ও হদদু খাঁ উভয় ভ্রাতা ছিলেন গোয়ালিয়র ঘরানার গায়ক। পিতামহ নথ্থন পীরবক্স ও পিতা কাদির বক্স সঙ্গীত জগতের মানুষ ছিলেন। উভয় ভ্রাতা গোয়ালিয়রের রাজা দৌলত রাও সিন্ধের সভাগায়ক মহম্মদ খাঁর গান গোপনে শোনার সুযোগ পান।সে ব্যবস্থা রাজাই করে দেন।কারণ পুরানো গোষ্ঠী বিবাদের জন্য তিনি গান শেখাতেন অস্বীকার করেন।হসসু-হদদু খাঁ সহজেই তাঁর গান আয়ত্ত করেন।এরপর রাজা দরবারে জলসার আয়োজন করেন ও উভয় ভ্রাতার গান শুনে মহম্মদ খাঁ ক্রুদ্ধ হন।তিনি উভয় ভ্রাতার ক্ষতি সাধনের চেষ্টা করতে থাকেন। 

একটি জলসায় তিনি হসসু খাঁ কে "মিঞামল্লার " গাইতে বলেন।এই রাগে 'কড়ক বিজলী' নামে এক প্রকার তান প্রয়োগ করতেন তখনকার ওস্তাদরা।তাতে খুুব দমের দরকার হয়। এই তান প্রয়োগ করতে বলেন মহম্মদ খাঁ হসসু খাঁ কে।দ্বিতীয় বার প্রয়োগের সময় হসসু খাঁর রক্ত বমি হয় ও কিছুকাল পর তিনি মারা যান। 

এরপর হদদু খাঁ লক্ষ্নৌ তে থাকা শুরু করেন। তিনি কলকাতা ও ভ্রমণ করেন। কথিত আছে যে তাঁর তান প্রয়োগের সময় একবার নিকটবর্তী আস্তাবলে বাঁধা ঘোড়া দড়ি ছিঁড়ে চলে যায়। 

তাঁর দুটি বিবাহ হয়, প্রথম স্ত্রীর সন্তানরা হলেন মহম্মদ খাঁ ও রহমৎ খাঁ। দ্বিতীয় স্ত্রীর দুই কন্যা। প্রথমজনের বিবাহ হয় এনায়েৎ খাঁর সঙ্গে ও দ্বিতীয়জনের বিবাহ হয় বীণকার বন্দে আলী খাঁর সঙ্গে। বৃদ্ধ বয়সে তিনি পক্ষাঘাতে আক্রান্ত হন দেহের নিম্নভাগে।তাঁকে রাজদরবারে নিয়ে যাওয়া হত,গান গাইতেন। মৃত্যুর আগে পর্যন্ত তিনি রোজ ৬ ঘন্টা অভ্যাস করতেন।১৮৭৫ সালে গোয়ালিয়রে তাঁর মৃত্যু হয়। 

মন্তব্য

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Sangeet Byakaran

Sangeet Byakaran

Sangeet shastra/Byakaran