Sangeet Shastra/Sangeet Byakaran

শুদ্ধ তান- রাগের স্বরসমূহ দ্বারা যে তান সৃষ্টি হয় তা শুদ্ধ তান।

বোল তান-গানের বাণী ও তাল-ছন্দ সহযোগে যে তান হয় তা বোল তান।

গমক তান-গমকের সাহায্যে যে তান পরিবেশিত হয়।

বক্র তান-যে তানের গতিতে আরোহ-অবরোহ সরলভাবে দেখা যায়  না,বক্রভাবে দেখা যায়।

সপাট তান-যে তান মন্দ্র সপ্তক থেকে দ্রুত তার সপ্তকে পৌঁছায় এবং দ্রুত ফিরে আসে।

স্বর ও সময় অনুযায়ী  হিন্দুস্থানি সঙ্গীতে রাগকে তিন ভাগে ভাগ করা হয়েছে :

সন্ধিপ্রকাশ রাগ-এটি দিন ও রাতের সন্ধিক্ষণে গাওয়া হয়।এই রাগগুলির 'রে','ধ' কোমল হয়।সময় সকাল-সন্ধ্যা চারটে থেকে সাতটা।

শুদ্ধ রাগ-এই রাগ সন্ধিপ্রকাশ রাগের পরে গাওয়া হয়।এতে 'রে','ধ' শুদ্ধ ব্যবহৃত হয়।সময় সকাল-সন্ধ্যা সাতটা থেকে দশটা বা বারোটা।এই রাগে 'গ' ও শুদ্ধ ব্যবহৃত হয়।যথা-বেহাগ,ভূপালী,ইমন ইত্যাদি।

এর পরের রাগে কোমল 'গ','নি' ব্যবহৃত হয়।সময় সকাল-সন্ধ্যা দশটা বা বারোটা থেকে চারটে অবধি।এই রাগে কোমল স্বর লাগবেই।যথা-ভীমপলাশী,জৌনপুরী ইত্যাদি।

আলাপ-এই শব্দের অর্থ সঙ্গীত শাস্ত্রে,রাগরূপ বিস্তার।রাগ গাওয়ার আগে তোম,আ,নেতে প্রভৃতি শব্দ ব্যবহার করে রাগের সঙ্গে পরিচয় ঘটানো হল আলাপ।এক্ষেত্রে গানের শব্দ ব্যবহার হয়না।একটি রাগের সব নিয়ম রক্ষিত হয়।

মন্তব্যসমূহ

Sangeet shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran