Sangeet Shastra/Sangeet Byakaran

আধুনিককাল-খ্রীষ্টীয় অষ্টাদশ শতকের পর থেকে শুরু আধুনিককাল।অষ্টাদশ শতাব্দীর মধ্যভাগ থেকে ঊনবিংশ শতকের শেষ অবধি একটা অংশ এবং বিংশ শতকের শুরু থেকে আজ অবধি পরের অংশ।এ সময় ব্রিটিশদের শাসনাধীনে ভারতে সঙ্গীতের প্রসার ব্যহত হয়।সঙ্গীতজ্ঞরা নিজ নিজ পরিবারের মধ্যে সঙ্গীতচর্চা করতেন।তার বাইরে তাঁরা সঙ্গীত শেখাতেননা।ফলতঃ সঙ্গীত শুধু নর্তকী,বাইজিদের মধ্যে সীমিত ছিল বাইরের পরিবেশে।তাই সঙ্গীতচর্চা সে সময় ঘৃণার বিষয়ে পরিণত হয়।এ যুগে জয়পুরের প্রতাপসিংহ দেব "সঙ্গীতসার" নামে গ্রন্থ রচনা করেন ও বিলাবলকে শুদ্ধ ঠাট বলে গণ্য করেন।

এ যুগে বাংলাদেশের হালিশহর নিবাসী সাধক রামপ্রসাদ তাঁর আরাধ্য দেবী কালী ঠাকুরের ভক্তিগীতি রচনা করেন।তৎকালীন কলিকাতায় নগরবাসী,চাকুরিজীবী সম্প্রদায়ের মধ্যে কবিগান,পাঁচালি,যাত্রা জনপ্রিয় হয়ে ওঠে।নিধুবাবুর টপ্পা এ সময় জনপ্রিয় হয়ে ওঠে।

বাংলাদেশের বাকুঁড়ার বিষ্ণুপুরের রাজা দ্বিতীয় রঘুনাথ সিংহ(১৭৫২-১৭৮৪)দিল্লি থেকে সেনী ঘরানার গায়ক বাহাদুর খাঁ কে আমন্ত্রণ জানান।এ থেকে বিষ্ণুপুর ঘরানার উৎপত্তি হয়।এ ঘরানা থেকে প্রসিদ্ধ গায়ক রা হলেন যদু ভট্ট,ক্ষেত্রমোহন গোস্বামী,গদাধর চক্রবর্তী। 

মন্তব্যসমূহ

Sangeet shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran