Sangeet Shastra/Sangeet Byakaran
রাগলক্ষণ-ভরতের নাট্যশাস্ত্রে দশটি বৈশিষ্ট্যের উল্লেখ আছে,এর মধ্যে গ্রহ,অংশ,ন্যাস স্বর নিয়ে উল্লেখ আছে যা আগে পোস্ট করেছি,তাই পুনরাবৃত্তি করলাম না,বাকিগুলি নীচে দৃশ্য :
অপন্যাস স্বর-রাগে যে স্বরগুলির উপর গায়ক বা বাদক কিছুসময় থামতে পারে।ন্যাস স্বরই আগেকার অপন্যাস স্বর।
সংন্যাস স্বর-যে স্বরের উপর স্থায়ীর শেষ লাইন শেষ হয়।
বিন্যাস স্বর-যে স্বরের উপর গানের চারটি ভাগের প্রথম লাইন শেষ হয়।
বহুত্ব স্বর-কোনো স্বর বারবার ব্যবহার হলে তাকে বহুত্ব স্বর বলে।এটি দুই ভাগে বিভক্ত :
যে স্বর আরোহ-অবরোহে বর্জন করা যায়না আবার ন্যাস করাও যায়না।বাদী-সমবাদী ছাড়া অনুবাদী স্বর বারবার প্রয়োগ হতে পারে।একে অলঙ্ঘনমূলক বহুত্ব বলে।যথা-ইমন রাগে 'ম'-র ব্যবহার।একে কখনই লঙ্ঘন করা যায়না,তা না হলে অন্য রাগের প্রভাব দেখা যেতে পারে।কিন্তু এই স্বরে এই রাগে ন্যাস ও করা যায়না।
যে রাগে যে স্বর পুনঃপুনঃ প্রয়োগ হয়,তা অভ্যাসমূলক বহুত্ব স্বর।বাদী-সমবাদীকে এই স্বর আখ্যা দেওয়া হয়।যথা-বাগেশ্রী রাগে 'ধ'।
অল্পত্ব-যে স্বর রাগে কম ব্যবহার হয়।আলাপ,বিস্তার করার সময় এটির প্রয়োগ বোঝা যায়।এই স্বর আরোহ-অবরোহে লঙ্ঘিত হয়।আশাবরী রাগে 'নি' কে বাদ দেওয়া হয় আরোহে।অবরোহে কম প্রয়োগ হয়।এটি লঙ্ঘনমূলক অল্পত্ব।
রাগে কোনো স্বর অল্প ব্যবহার হলেও তার উপর ন্যাস করা যায়না।একে অনভ্যাসমূলক অল্পত্ব বলে।যথা-বেহাগ রাগের 'ঋ', 'ধ'।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন