Sangeet Shastra/Sangeet Byakaran

১৬১০ সালে দক্ষিণ ভারতের তেলেগু ব্রাহ্মণ পন্ডিত সোমনাথ "রাগবিরোধ" গ্রন্থে উত্তর-দক্ষিণ ভারতীয় সঙ্গীতের সমন্বয় ঘটান।মেল ও ঠাট শব্দের উদ্ভাবন করেন।১৬২৭-১৬৫৮ সালে সম্রাট শাহজাহানের দরবারে ছিলেন যথাক্রমে তানসেনের পুত্র ও পুত্র বিলাস খাঁ ও লাল খাঁ।১৬৫০ সালে  পন্ডিত অহোবল রচিত "সঙ্গীত পারিজাত" গ্রন্থে প্রথম বীণার তারের উপর বারোটি স্বর স্থাপনা হয়।অহোবল বিজ্ঞানসম্মত উপায়ে বীণার তারের দৈর্ঘ্য ও আন্দোলনের সাহায্যে নতুন স্বর স্থাপনা করেন।

১৬৫৮-১৭০৭ সালে সম্রাট ঔরঙ্গজেব সঙ্গীতের প্রতি বিরূপ থাকলেও সঙ্গীত চর্চা বন্ধ হয়নি এ সময়।১৬৬০ সালে দক্ষিণ ভারতের পন্ডিত গোবিন্দ দীক্ষিতের পুত্র পন্ডিত ব্যঙ্কটমখী "চতুর্দণ্ডী প্রকাশিকা" গ্রন্থ রচনা করেন।তাঁর মতে ৭২ টি ঠাট ও একটি ঠাট থেকে ৪৮৪ টি রাগ তৈরি হতে পারে।

মহম্মদ শাহরঙ্গীলে ছিলেন একজন সঙ্গীতেপ্রেমীক শাসক।তাঁর দরবারে ছিলেন দুজন প্রসিদ্ধ গায়ক সদারঙ্গ ও অদারঙ্গ।তাঁদের রচিত খেয়াল বহুল প্রচলিত।

অষ্টাদশ শতকে দক্ষিণ ভারতের সঙ্গীতকে সমৃদ্ধ করেন ত্যাগরাজ,শ্যামশাস্ত্রী,মুত্তুস্বামী দীক্ষিত।তানসেনের সঙ্গে তুলনীয় ত্যাগরাজ।

মন্তব্যসমূহ

Sangeet shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran