Sangeet Shastra/Sangeet Byakaran

 পূর্বাঙ্গ রাগ-রাগের বাদী স্বর সপ্তকের পূর্বাঙ্গে অর্থাৎ সা রে গ ম প-র মধ্যে থাকে এবং সেই রাগ দুপুর বারোটা থেকে রাত্রি বারোটার মধ্যে গাওয়া হলে তা পূর্বাঙ্গ রাগ।

উত্তরাঙ্গ রাগ-রাগের বাদী স্বর সপ্তকের উত্তরাঙ্গে অর্থাৎ ম প ধ নি সা-র মধ্যে থাকে এবং সেই রাগ রাত বারোটা থেকে দুপুর বারোটার মধ্যে গাওয়া হলে তা উত্তরাঙ্গ রাগ।

বাদী স্বর-রাগে যে স্বর বেশি ব্যবহৃত হয় তা বাদী স্বর।এটি রাগের প্রাণস্বরূপ।একে রাজা বলা হয়।যথা-কেদার রাগের বাদী স্বর 'ম'।

সমবাদী-রাগে যে স্বর বাদী স্বরের থেকে কম,কিন্তু অন্য স্বরের চেয়ে বেশি ব্যবহৃত হয়।এটি রাগের মন্ত্রীস্বরূপ।রাজ্যে যেমন রাজার পরেই মন্ত্রীর প্রাধান্য থাকে,ঠিক তেমন বাদী স্বরের পর সমবাদী স্বরের প্রাধান্য থাকে।যথা-কেদার রাগের সমবাদী স্বর 'সা'

অনুবাদী-উপরের দুটি স্বর ছাড়া যে স্বরগুলি রাগ প্রকাশে সহায়ক তাই অনুবাদী স্বর।একে প্রজা বা সেবক মনে করা হয়।

বিবাদী-এই শব্দের অর্থ শত্রু।রাগে যে স্বর প্রয়োগ হলে রাগভ্রষ্ট হয় তাই বিবাদী স্বর।তবে অনেকসময় রাগের সৌন্দর্য বৃদ্ধি করার জন্যও বিবাদী স্বরের প্রয়োগ হয়।

মন্তব্যসমূহ

Sangeet shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran