Sangeet Shastra/Sangeet Byakaran

ঠাট-এই শব্দের অর্থ কাঠামো।সপ্তক থেকে ঠাটের উৎপত্তি।কিছু বৈশিষ্ট্যপূর্ণ স্বর যা রাগ তৈরিতে সমর্থ,তাই ঠাট।হিন্দুস্থানী সঙ্গীতে দশটি ঠাটকে অনুসরণ করে রাগ সঙ্গীত তৈরি হয়েছে-

বিলাবল ঠাট:সব স্বর শুদ্ধ ব্যবহৃত হয়।সা রে গ ম প ধ নি।

মারবা:রে কোমল,ম তীব্র ও বাকী স্বর শুদ্ধ।এক্ষেত্রে 'রে'-র তলায় ড্যাশ চিহ্ন ও 'ম'-র উপরে দাঁড়ি চিহ্ন হবে কোমল ও তীব্র স্বর বোঝাতে।

টোড়ী:রে গ ধ কোমল,ম তীব্র ও বাকী শুদ্ধ স্বর।

ভৈরবী:রে গ ধ নি কোমল ও বাকী শুদ্ধ স্বর।

পূর্বী:রে ধ কোমল,ম তীব্র ও বাকী শুদ্ধ স্বর।

ভৈরব:রে ধ কোমল,বাকী শুদ্ধ স্বর।

আশাবরী:গ ধ নি কোমল,বাকী শুদ্ধ।

কাফী:গ নি কোমল,বাকী শুদ্ধ।

কল্যাণ-ম তীব্র,বাকী শুদ্ধ।

খাম্বাজ:নি কোমল,বাকী শুদ্ধ।

হিন্দুস্থানী সঙ্গীতে অথবা ভাতখন্ডে স্বরলিপি পদ্ধতিতে কোমল স্বরের তলায় ড্যাশ চিহ্ন তীব্র স্বরের মাথায় দাঁড়ি চিহ্ন বসানো হয়।রে গ ধ নি হল কোমল স্বর ও ম তীব্র স্বর।

মন্তব্যসমূহ

Sangeet shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran