Sangeet Shastra/Sangeet Byakaran

সপ্তক- সঙ্গীতে সপ্তক তিন প্রকারঃ

মন্দ্র বা উদারা সপ্তক-এটি উচ্চারণ করতে হৃদয়ে বিশেষ জোর লাগে।এর আওয়াজ মধ্য সপ্তকের চেয়ে দ্বিগুণ নীচে হয়।এই সপ্তক কে বোঝাতে স্বরের নীচে ফুটকি বা বিন্দু চিহ্ন ভাতখন্ডে স্বরলিপিতে ব্যবহৃত হয় এবং হসন্ত আকারমাত্রিক স্বরলিপিতে ব্যবহৃত হয়।

মধ্য বা মুদারা সপ্তক-এটির উচ্চারণে কন্ঠে বিশেষ জোর লাগে।এর আওয়াজ মন্দ্র সপ্তকের চেয়ে দ্বিগুণ উচ্চে হয়।এর কোনো সাংকেতিক চিহ্ন নেই।

তার বা উচ্চ সপ্তক-এর উচ্চারণে তালুতে বিশেষ জোর লাগে।এর আওয়াজ মধ্য সপ্তকের চেয়ে দ্বিগুণ উচ্চে হয়।এই সপ্তক কে বোঝাতে ভাতখন্ডে স্বরলিপিতে স্বরের মাথায় বিন্দু এবং আকারমাত্রিক স্বরলিপিতে স্বরের মাথায় রেফ চিহ্ন বসে।

এইভাবে সা থেকে নি পর্যন্ত সাতটি শুদ্ধ স্বর ক্রমানুসারে সঙ্গীতে ব্যবহৃত হয় বলে,একে সপ্তক বলে।

মন্তব্যসমূহ

Sangeet shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran

Sangeet Shastra/Sangeet Byakaran