পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

তাল পরিচয় : দাদরা-৬ মাত্রা। ২টি বিভাগ।প্রতি বিভাগে ৩টি করে মাত্রা। ১টি তাল,১টি ফাঁক।১ম মাত্রায় তাল,৪র্থ মাত্রায় ফাঁক।লঘু প্রকৃতির গীত,বাদ্য,নৃত্যের সঙ্গে এই তাল বাজে। ১     ২  ৩    ৪   ৫   ৬ ধা   ধি  না|না   তি   না ×                ০ কাহারবা-৮ মাত্রা।২টি বিভাগ। প্রতি বিভাগে ৪টি করে মাত্রা আছে।১টি তাল,১টি ফাঁক। ১ম মাত্রায় তাল,৫ম মাত্রায় ফাঁক। লঘু প্রকৃতির সঙ্গীতে ব্যবহার হয়।  ১    ২     ৩      ৪   ৫     ৬    ৭    ৮ ধা   গে   না     তি|না   গে   ধি   না ×                          ০ তেওড়া-৭ মাত্রা। ৩টি বিভাগ।১ম বিভাগে ৩টি,২য় ও ৩য় বিভাগে ২টি করে মাত্রা আছে।তিনটি তাল।ফাঁক নেই। ১ম,৪র্থ ও ৬ষ্ঠ মাত্রায় তাল।বিষমপদী তাল। ১    ২    ৩      ৪        ৫       ৬        ৭ ধা  দেন  তা|তেটে   কতা|গদি   ঘেনে ×                   ২                ৩

Sangeet Shastra/Sangeet Byakaran

হিন্দোল-ঠাট কল্যাণ। ম তীব্র, বাকী স্বর শুদ্ধ। রে,প বর্জিত। জাতি ঔড়ব-ঔড়ব। বাদী ধ,সমবাদী গ। সময় দিবা প্রথম প্রহর। গম্ভীর প্রকৃতির। বিভাস-ঠাট ভৈরব। রে,ধ কোমল, বাকী স্বর শুদ্ধ। ম,নি বর্জিত। জাতি ঔড়ব-ঔড়ব। বাদী কোমল ধ,সমবাদী কোমল রে।মতান্তরে গ সমবাদী। সময় প্রাতঃকাল। শান্ত ও গম্ভীর প্রকৃতির।  রামকেলী-ঠাট ভৈরব। রে,ধ কোমল;উভয় ম ব্যবহার হয়;উভয় নি ব্যবহার হয়। জাতি ষাড়ব-সম্পূর্ণ। বাদী প,সমবাদী সা।সময় প্রাতঃকাল। গম্ভীর প্রকৃতির।  মিঞামল্লার-ঠাট কাফী।কথিত আছে তানসেন এই রাগ রচনা করেন।কানাড়া ও মল্লার রাগের সংমিশ্রণ ঘটেছে এই রাগে। গ কোমল, উভয় নি ব্যবহার হয়। বাকী স্বর শুদ্ধ। আরোহে গ বর্জিত, অবরোহে ধ বর্জিত। জাতি ষাড়ব-ষাড়ব। বাদী সা,সমবাদী প।সময় মধ্যরাত। বর্ষাকালের রাগ।শান্ত ও গম্ভীর প্রকৃতির।বাহার এর সমপ্রকৃতির রাগ। বসন্ত-ঠাট পূর্বী। রে,ধ কোমল;উভয় ম ব্যবহার হয়। বাকী স্বর শুদ্ধ। আরোহে প,নি বর্জিত।জাতি ঔড়ব-সম্পূর্ণ। বাদী সা,সমবাদী প। সময় রাত শেষ প্রহর। গম্ভীর প্রকৃতির। এই রাগ বসন্তকালে গাওয়া হয়।  পরজ-ঠাট পূর্বী। রে,ধ কোমল;উভয় ম ব্যবহার হয়;বাকী স্বর শুদ্ধ। আরোহে রে,প বর্জিত। জাতি ঔড়ব-সম্পূর্ণ।বাদী সা,সমবাদী

Sangeet Shastra/Sangeet Byakaran

দরবারী কানাড়া-ঠাট আশাবরী। গ,ধ,নি কোমল। বাকী স্বর শুদ্ধ। জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। বাদী রে,সমবাদী প।সময় মধ্যরাত।গম্ভীর প্রকৃতির। কথিত আছে তানসেন এই রাগের প্রচলন করেন। এর সমপ্রকৃতির রাগ আড়ানা।  আড়ানা-ঠাট আশাবরী। গ,ধ কোমল;শুদ্ধ, কোমল উভয় নি ব্যবহার হয়। আরোহে শুদ্ধ নি,অবরোহে কোমল নি ব্যবহার হয়। আরোহে গ বর্জিত। জাতি ষাড়ব-সম্পূর্ণ। বাদী সা,সমবাদী প। সময় রাা তৃতীয় প্রহর। চঞ্চল প্রকৃতির।  গৌড়মল্লার-ঠাট খাম্বাজ।গৌড় ও মল্লার রাগের সংমিশ্রণ এই রাগ।কোমল গ প্রয়োগ করে অনেকে গান বলে ঠাট কাফী ও বলা হয়। কোমল নি ব্যবহার হয়। বাকী স্বর শুদ্ধ। জাতি ষাড়ব-সম্পূর্ণ। বাদী ম,সমবাদী সা।সময় রাত দ্বিতীয় প্রহর। শান্ত প্রকৃতির। বর্ষাকালে গাওয়া হয়। দেশী/দেশী টোড়ী-ঠাট আশাবরী। গ,নি কোমল। কারো কারো মতে উভয় নি ব্যবহার হয়। আরোহে গ,নি বর্জিত।জাতি ঔড়ব-সম্পূর্ণ। বাদী প,সমবাদী রে। সময় দিবা দ্বিতীয় প্রহর। শান্ত প্রকৃতির।  ললিত-ঠাট মারবা।রে কোমল, উভয় ম ব্যবহার হয়। প বর্জিত। বাদী ম,সমবাদী সা। সময় রাত শেষ প্রহর। প্রাতঃকালীন সন্ধিপ্রকাশ রাগ।শান্ত ও গম্ভীর।  শ্রী-ঠাট পূর্বী।রে,ধ কোমল;ম তীব্র। বাকী স্বর শুদ্ধ। আরোহে গ, ধ বর্জিত।জাতি ঔ

Sangeet Shastra/Sangeet Byakaran

সিন্ধুড়া-ঠাট কাফী। গ,নি কোমল,বাকী স্বর শুদ্ধ। আরোহে গ,নি  বর্জিত। বাদী সা,সমবাদী প।সব সময় গাওয়া যায়। মালগুঞ্জী-ঠাট কাফী। শুদ্ধ গ,নি ও কোমল গ,নি ব্যবহার হয়। শুদ্ধ নি কম ব্যবহার হয়। আরোহে প বর্জিত।জাতি খাড়ব-সম্পূর্ণ। বাদী ম,সমবাদী সা।সময় মধ্যরাত। শান্ত প্রকৃতির। এটি বাগেশ্রী অঙ্গের রাগ।বাগেশ্রী, রাগেশ্রী, জয়জয়ন্তী রাগের সংমিশ্রণ মালগুঞ্জী।  শুদ্ধকল্যাণ-ঠাট কল্যাণ। এর প্রকৃতি ভূপালীর মত।আরোহে ম,নি বর্জিত।জাতি ঔড়ব-সম্পূর্ণ। বাদী গ,সমবাদী ধ।সময় রাত প্রথম প্রহর। গম্ভীর প্রকৃতির। ভূপালী,কল্যাণ রাগের সংমিশ্রণে গঠিত। আরোহ ভূপালী ও অবরোহ কল্যাণের মত।অনেকে এই রাগকে ভূপকল্যাণ বলেন।  

Sangeet Shastra/Sangeet Byakaran

কাফী-ঠাট কাফী।গ নি কোমল, বাকী স্বর শুদ্ধ। জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। বাদী প,সমবাদী সা।গাওয়ার সময় মধ্যরাত। কেদার-ঠাট কল্যাণ। শুদ্ধ ও তীব্র, উভয় 'ম'-ই ব্যবহার হয়। বাকী স্বর শুদ্ধ। আরোহে রে,গ বর্জিত, অবরোহে গ বক্র,দুর্বল।জাতি ঔড়ব-ষাড়ব। বাদী ম,সমবাদী সা।সময় রাত প্রথম প্রহর। শান্ত প্রকৃতির।  আশাবরী-ঠাট আশাবরী। গ,ধ,নি কোমল। বাকী স্বর শুদ্ধ। আরোহে গ নি বর্জিত। জাতি ঔড়ব-সম্পূর্ণ। বাদী ধ,সমবাদী গ।সময় দিবা দ্বিতীয় প্রহর। শান্ত প্রকৃতির।  পূর্বী-ঠাট পূর্বী।রে,ধ কোমল;ম তীব্র। বাকী স্বর শুদ্ধ। জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। বাদী গ,সমবাদী নি।সময় দিবা শেষ প্রহর। গম্ভীর প্রকৃতির।  মারবা-ঠাট মারবা।রে কোমল,ম তীব্র, বাকী স্বর শুদ্ধ। প বর্জিত। জাতি ষাড়ব-ষাড়ব। বাদী রে,সমবাদী ধ।সময় দিবা শেষ প্রহর। চঞ্চল প্রকৃতির।  বাগেশ্রী-ঠাট কাফী। গ,নি কোমল;বাকী স্বর শুদ্ধ। আরোহে রে,প বর্জিত। জাতি ঔড়ব-সম্পূর্ণ। বাদী ম,সমবাদী সা।সময় রাত দ্বিতীয় প্রহর। গম্ভীর প্রকৃতির।  বেহাগ- ঠাট বিলাবল।সব স্বর শুদ্ধ। আরোহে রে,ধ বর্জিত। জাতি ঔড়ব-সম্পূর্ণ। বাদী গ,সমবাদী নি।সময় রাত দ্বিতীয় প্রহর। গম্ভীর প্রকৃতির। অবরোহে অনেক সময় প-র সঙ্গে তীব্

Sangeet Shastra/Sangeet Byakaran

আল্লাদিয়া ঘরানা-বরোদা রাজসভার গায়ক আল্লাদিয়া খাঁ এর শুরু করেন।কথিত আছে যে তাঁর পূর্বপুরুষেরা হিন্দু ছিলেন।মুঘল সম্রাট ঔরঙ্গজেবের রাজত্বকালে ধর্মান্তরিত হন।আল্লাদিয়া খাঁ মহারাষ্ট্রে সঙ্গীত শিক্ষক হিসেবে প্রখ্যাত হন।তাঁর শিষ্যগণ শ্রীমতি কেশরবাঈ কেরকার,শঙ্কর রাও,ভাস্কর বুুয়া বখ্লে,মোঘুবাঈ কুর্দিকর,গোবিন্দ রাও তোম্বে,ভুরজি খাঁ। বৈশিষ্ট্য  হল গান জটিল,অপ্রচলিত রাগ গীত হয়,আলাপ গম্ভীর,অতি তার সপ্তকে গাওয়া হয়।ঠুংরি তেমন গাওয়া হয় না। রাগ পরিচয় : ইমন-এই রাগকে সব রাগের মা বলে।ঠাট কল্যাণ।জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। বাদী গ,সমবাদী নি।ম তীব্র, বাকী শুদ্ধ স্বর।গাওয়ার সময় রাত্রি প্রথম প্রহর।শান্ত প্রকৃতির।  বিলাবল-ঠাট বিলাবল।শুধু শুদ্ধ স্বর ব্যবহার হয়।জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। বাদী ধ,সমবাদী গ।গাওয়ার সময় দিবা প্রথম প্রহর। শান্ত প্রকৃতির।  ভৈরব-ঠাট ভৈরব।রে,ধ কোমল।বাকী স্বর শুদ্ধ। জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। বাদী ধ,সমবাদী রে।গাওয়ার সময় প্রাতঃকাল।গম্ভীর প্রকৃতি। ভূপালী-ঠাট কল্যাণ। সব শুদ্ধ স্বর। ম নি বর্জিত। জাতি ঔড়ব-ঔড়ব। বাদী গ,সমবাদী ধ।সময় রাত প্রথম প্রহর। শান্ত প্রকৃতির।  খাম্বাজ-ঠাট খাম্বাজ। শুদ্ধ ও কোমল নি ব্যব

Sangeet Shastra/Sangeet Byakaran

পাতিয়ালা ঘরানা-প্রচলিত মতানুযায়ী দিল্লীর ও জয়পুর ঘরানার সংমিশ্রণ এই ঘরানার উৎপত্তি।বড় মিঞা কালু খাঁ ও কালের খাঁ এর প্রবর্তক।বড় মিঞার দুই পুত্র আলী বখ্স ও ফতেহ আলী খাঁ প্রথমে জয়পুরের গোরখী বাঈ ও পরে দিল্লীর তানরস খাঁর কাছে  সঙ্গীত শিক্ষা করেন। ফলতঃ  তাঁদের গায়কীতে উভয় ঘরানার প্রভাব পড়ে নতুন রীতির উদ্ভব ঘটে।আলী বখ্সের পুত্র বড়ে গুলাম আলী খাঁ পাতিয়ালা ঘরানার গায়ক ছিলেন।কালে খাঁর কাছে তিনি শেখেন।এই ঘরানার বৈশিষ্ট্য খেয়ালের বাণী আকারে সংক্ষিপ্ত ও লঘু।অলঙ্কার,বক্রতান,ফিরৎতান দ্রুত লয়ে প্রয়োগ হয়।এই ঘরানার ঠুংরি টপ্পা প্রভাব বেশি,একে বর্তমানে পাঞ্জাবী ঠুংরি বলে।