পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

ঝম্পক তাল-রবীন্দ্রসৃষ্ট তাল।৫ মাত্রা।বিভাগ ২টি।ছন্দ ৩|২    ফাঁক নেই, দুটি তালি।১ম ও ৪র্থ মাত্রায় তাল।বিষমপদী তাল। ১    ২     ৩    ৪     ৫ ধি    ধি    না|ধি     না  ×                 ২ ষষ্ঠী তাল-রবীন্দ্রসৃষ্ট তাল। ৬ মাত্রা,২টি বিভাগ। ফাঁক নেই,দুটি তালি।২|৩ ছন্দ,বিষমপদী তাল। ১ম ও ৩য় মাত্রায় তাল। ১    ২   ৩      ৪      ৫         ৬ ধি    না|ধি     ধি    নাগে     তেটে    ×          ২ অর্ধঝাঁপ তাল-রবীন্দ্রসৃষ্ট তাল,৫ মাত্রা। ২টি বিভাগ, ২|৩ ছন্দ। ফাঁক নেই,বিষমপদী  তাল। ১ম ও ৩য় মাত্রায় তাল। ১    ২   ৩      ৪    ৫ ধি    না|ধি    ধি    না ×           ২ রূপকড়া তাল-রবীন্দ্রসৃষ্ট তাল,৮ মাত্রা।৩ টি বিভাগ, ৩|২|৩ ছন্দ। বিষমপদী তাল,ফাঁক নেই।১ম,৪র্থ,৬ষ্ঠ মাত্রায় তাল। ১    ২      ৩   ৪    ৫   ৬     ৭    ৮ ধি    ধি    না|ধি    না|ধি    ধি   না ×                  ২          ৩ অথবা ধাগে    তেটে    তেটে|তাগে     তেটে|কেটে   তাগে    তেটে কাওয়ালী তাল-৮ মাত্রা,২টি বিভাগ। ৪|৪ ছন্দ, ১টি তাল ও ১টি ফাঁক। সম্পদে তাল, ১ম মাত্রায় তাল ও ৫ম মাত্রায় ফাঁক। ১    ২       ৩          ৪      ৫      ৬        ৭        ৮ ধা    ধি

Sangeet Shastra/Sangeet Byakaran

ধামার তাল-১৪ মাত্রা।৪ টি বিভাগ। হিন্দুস্তান সঙ্গীতে প্রচলিত তালটির ১ম বিভাগে ৫ মাত্রা,২য় বিভাগে ২মাত্রা,৩য় বিভাগে ৩ মাত্রা,৪র্থ বিভাগে ৪ মাত্রা।মাত্রাসংখ্যা ৫|২|৩|৪ ;১ম,৬ষ্ঠ ও ১১শ মাত্রায় তাল এবং ৮ম মাত্রায়  ফাঁক। ৩টি তাল, ১টি ফাঁক।বিষমপদী তাল। ১    ২  ৩   ৪    ৫  ৬    ৭  ৮   ৯   ১০ ১১  ১২ ১৩  ১৪ ক   ধি  ট   ধি   ট|ধা   S|গ   দি   ন|দি   ন   তা   S  ×                         ২        ০              ৩ আড়াচৌতাল-মাত্রাসংখ্যা ১৪।বিভাগ ৭।ছন্দ ২|২|২|২|২|২|২ ;৪টি তাল,৩টি ফাঁক। প্রতি বিভাগে ২ টি করে মাত্রা।১ম,৩য়,৭ম,১১শ মাত্রায় তাল ;৫ম,৯ম ও ১৩শ মাত্রায় ফাঁক।সমপদী তাল। ১       ২              ৩      ৪   ৫     ৬   ৭      ৮     ৯ ধিন   তেরেকেটে|ধিন   না|তু    না|কৎ    তা|তেরেকেটে    ×                        ২           ০          ৩            ০ ১০   ১১   ১২   ১৩    ১৪ ধিন|না    ধিন|ধিন   না         ৪             ০ রবীন্দ্রসঙ্গীতে প্রচলিত ধামার তালের ঠেকা : ১    ২   ৩   ৪    ৫   ৬   ৭   ৮   ৯  ১০ ১১ ১২ ১৩  ১৪ ক   ধি   ট |ধি   ট|ধা   S|গ   দি   ন|দি   ন   তা   S ×               ০         ২        ০ 

Sangeet Shastra/Sangeet Byakaran

রূপক তাল-৭ মাত্রা। ৩টি বিভাগ। ৩|২|২ ছন্দ।২টি তাল ১টি ফাঁক। ১ম মাত্রায় ফাঁক, ৪র্থ ও ৬ষ্ঠ মাত্রায় তাল। বিষমপদী হিন্দুস্তানী তাল। ১      ২     ৩    ৪     ৫    ৬    ৭ তি    তি     না|ধি    না|ধি   না ০                    ১           ২ চৌতাল-১২ মাত্রা।৬টি বিভাগ। ২টি করে মাত্রা। ৪টি তাল ও ২টি ফাঁক। ১ম,৫ম,৯ম,১১শ মাত্রায় তাল এবং ৩য়,৭ম মাত্রায় ফাঁক। সম্পদে হিন্দুস্তান তাল। ১   ২    ৩      ৪     ৫       ৬      ৭     ৮    ৯         ১০    ১১     ১২ ধা   ধা|দেন   তা|কেটে   ধা|দেন   তা|তেটে   কতা|গদি   ঘেনে ×           ০            ২              ০             ৩                ৪ ত্রিতাল-১৬ মাত্রা,৪টি বিভাগ। ৪টি করে মাত্রা। ৩টি তাল, ১টি ফাঁক। ১ম,৫ম,১৩শ মাত্রায় তাল,৯ম মাত্রায় ফাঁক।সমপদী তাল।খেয়াল,খেয়ালাঙ্গ গানে বাজে। ১      ২       ৩       ৪   ৫     ৬         ৭     ৮    ৯    ১০    ১১    ১২ ধা    ধিন    ধিন    ধা|ধা    ধিন    ধিন   ধা|না   তিন    তিন  তা| ×                              ২                             ০ ১৩       ১৪    ১৫    ১৬ তেটে    ধিন   ধিন    ধা ৩

Sangeet Shastra/Sangeet Byakaran

একতাল-১২ মাত্রা। ৪টি বিভাগ। প্রতি বিভাগে ৩টি করে মাত্রা। ৩টি তাল ১টি ফাঁক।১ম,৪র্থ ও১০ম মাত্রায় তাল;৭ম মাত্রায় ফাঁক। সম্পদে তাল।মধ্য ও দ্রুত লয়ের সঙ্গীতে এই তাল বাজে।  ১       ২     ৩     ৪        ৫      ৬    ৭      ৮      ৯       ১০      ১১     ১২ ধিন   ধিন   না|তেটে   ধিন   না|কৎ    তে    ধাগে|তেটে   ধিন   তেটে ×                      ২                      ০                        ৩ ঝাঁপতাল-১০ মাত্রা।৪টি বিভাগ। ১ম ও ৩য় বিভাগে ২টি এবং ২য় ও ৪র্থ বিভাগে ৩টি করে মাত্রা। ৩টি তাল,১টি ফাঁক। ১ম,৩য়,৮ম মাত্রায় তাল;৬ষ্ঠ মাত্রায় ফাঁক। ১     ২   ৩     ৪     ৫    ৬      ৭  ৮     ৯    ১০ ধি    না|ধি    ধি    না|তি    না|ধি    ধি   না ×            ২                  ০           ৩

Sangeet Shastra/Sangeet Byakaran

তাল পরিচয় : দাদরা-৬ মাত্রা। ২টি বিভাগ।প্রতি বিভাগে ৩টি করে মাত্রা। ১টি তাল,১টি ফাঁক।১ম মাত্রায় তাল,৪র্থ মাত্রায় ফাঁক।লঘু প্রকৃতির গীত,বাদ্য,নৃত্যের সঙ্গে এই তাল বাজে। ১     ২  ৩    ৪   ৫   ৬ ধা   ধি  না|না   তি   না ×                ০ কাহারবা-৮ মাত্রা।২টি বিভাগ। প্রতি বিভাগে ৪টি করে মাত্রা আছে।১টি তাল,১টি ফাঁক। ১ম মাত্রায় তাল,৫ম মাত্রায় ফাঁক। লঘু প্রকৃতির সঙ্গীতে ব্যবহার হয়।  ১    ২     ৩      ৪   ৫     ৬    ৭    ৮ ধা   গে   না     তি|না   গে   ধি   না ×                          ০ তেওড়া-৭ মাত্রা। ৩টি বিভাগ।১ম বিভাগে ৩টি,২য় ও ৩য় বিভাগে ২টি করে মাত্রা আছে।তিনটি তাল।ফাঁক নেই। ১ম,৪র্থ ও ৬ষ্ঠ মাত্রায় তাল।বিষমপদী তাল। ১    ২    ৩      ৪        ৫       ৬        ৭ ধা  দেন  তা|তেটে   কতা|গদি   ঘেনে ×                   ২                ৩

Sangeet Shastra/Sangeet Byakaran

হিন্দোল-ঠাট কল্যাণ। ম তীব্র, বাকী স্বর শুদ্ধ। রে,প বর্জিত। জাতি ঔড়ব-ঔড়ব। বাদী ধ,সমবাদী গ। সময় দিবা প্রথম প্রহর। গম্ভীর প্রকৃতির। বিভাস-ঠাট ভৈরব। রে,ধ কোমল, বাকী স্বর শুদ্ধ। ম,নি বর্জিত। জাতি ঔড়ব-ঔড়ব। বাদী কোমল ধ,সমবাদী কোমল রে।মতান্তরে গ সমবাদী। সময় প্রাতঃকাল। শান্ত ও গম্ভীর প্রকৃতির।  রামকেলী-ঠাট ভৈরব। রে,ধ কোমল;উভয় ম ব্যবহার হয়;উভয় নি ব্যবহার হয়। জাতি ষাড়ব-সম্পূর্ণ। বাদী প,সমবাদী সা।সময় প্রাতঃকাল। গম্ভীর প্রকৃতির।  মিঞামল্লার-ঠাট কাফী।কথিত আছে তানসেন এই রাগ রচনা করেন।কানাড়া ও মল্লার রাগের সংমিশ্রণ ঘটেছে এই রাগে। গ কোমল, উভয় নি ব্যবহার হয়। বাকী স্বর শুদ্ধ। আরোহে গ বর্জিত, অবরোহে ধ বর্জিত। জাতি ষাড়ব-ষাড়ব। বাদী সা,সমবাদী প।সময় মধ্যরাত। বর্ষাকালের রাগ।শান্ত ও গম্ভীর প্রকৃতির।বাহার এর সমপ্রকৃতির রাগ। বসন্ত-ঠাট পূর্বী। রে,ধ কোমল;উভয় ম ব্যবহার হয়। বাকী স্বর শুদ্ধ। আরোহে প,নি বর্জিত।জাতি ঔড়ব-সম্পূর্ণ। বাদী সা,সমবাদী প। সময় রাত শেষ প্রহর। গম্ভীর প্রকৃতির। এই রাগ বসন্তকালে গাওয়া হয়।  পরজ-ঠাট পূর্বী। রে,ধ কোমল;উভয় ম ব্যবহার হয়;বাকী স্বর শুদ্ধ। আরোহে রে,প বর্জিত। জাতি ঔড়ব-সম্পূর্ণ।বাদী সা,সমবাদী

Sangeet Shastra/Sangeet Byakaran

দরবারী কানাড়া-ঠাট আশাবরী। গ,ধ,নি কোমল। বাকী স্বর শুদ্ধ। জাতি সম্পূর্ণ-সম্পূর্ণ। বাদী রে,সমবাদী প।সময় মধ্যরাত।গম্ভীর প্রকৃতির। কথিত আছে তানসেন এই রাগের প্রচলন করেন। এর সমপ্রকৃতির রাগ আড়ানা।  আড়ানা-ঠাট আশাবরী। গ,ধ কোমল;শুদ্ধ, কোমল উভয় নি ব্যবহার হয়। আরোহে শুদ্ধ নি,অবরোহে কোমল নি ব্যবহার হয়। আরোহে গ বর্জিত। জাতি ষাড়ব-সম্পূর্ণ। বাদী সা,সমবাদী প। সময় রাা তৃতীয় প্রহর। চঞ্চল প্রকৃতির।  গৌড়মল্লার-ঠাট খাম্বাজ।গৌড় ও মল্লার রাগের সংমিশ্রণ এই রাগ।কোমল গ প্রয়োগ করে অনেকে গান বলে ঠাট কাফী ও বলা হয়। কোমল নি ব্যবহার হয়। বাকী স্বর শুদ্ধ। জাতি ষাড়ব-সম্পূর্ণ। বাদী ম,সমবাদী সা।সময় রাত দ্বিতীয় প্রহর। শান্ত প্রকৃতির। বর্ষাকালে গাওয়া হয়। দেশী/দেশী টোড়ী-ঠাট আশাবরী। গ,নি কোমল। কারো কারো মতে উভয় নি ব্যবহার হয়। আরোহে গ,নি বর্জিত।জাতি ঔড়ব-সম্পূর্ণ। বাদী প,সমবাদী রে। সময় দিবা দ্বিতীয় প্রহর। শান্ত প্রকৃতির।  ললিত-ঠাট মারবা।রে কোমল, উভয় ম ব্যবহার হয়। প বর্জিত। বাদী ম,সমবাদী সা। সময় রাত শেষ প্রহর। প্রাতঃকালীন সন্ধিপ্রকাশ রাগ।শান্ত ও গম্ভীর।  শ্রী-ঠাট পূর্বী।রে,ধ কোমল;ম তীব্র। বাকী স্বর শুদ্ধ। আরোহে গ, ধ বর্জিত।জাতি ঔ