পোস্টগুলি

Sangeet Shastra/Sangeet Byakaran

পরমেল প্রবেশক রাগ- মেল শব্দের অর্থ ঠাট।পরমেল হল পরবর্তী মেল বা ঠাট।অর্থাৎ পরমেল প্রবেশক রাগে আগের ও পরের ঠাটের,উভয়েরই  স্বর বজায় রাখা হয়। প্রাচীন ভারতে আর্য ঋষিগণ সাতটি স্বরের সঙ্গীতে প্রয়োগ রীতি নির্দিষ্ট করেন এবং সঙ্গীত পরিবেশনের রীতি,তাল,ছন্দ,লয় নির্ধারণ,সঙ্গীত রচনার রীতিও নির্দিষ্ট করেন।এক্ষেত্রে ভরত,মতঙ্গ,দত্তিল প্রমুখ উল্লেখযোগ্য।এই রীতি অনুসরণ করেই ধ্রুপদ,ঠুংরী,খেয়াল গাওয়া হয়।একেই শাস্ত্রীয় সঙ্গীত বলে। প্রাচীনকালে দুরকম গীত প্রচলিত ছিল :নিবদ্ধ গান বা তালবদ্ধ গান ও অনিবদ্ধ গান বা তালহীন গান। নিবদ্ধ গান তালের সঙ্গে গাওয়া হত।ধ্রুপদ,ধামার,খেয়াল,তারানা,টপ্পা ইত্যাদি নিবদ্ধ গান।নিবদ্ধ গানের পাঁচটি ভাগ ছিল-উদগ্রাহ,মেলাপক,ধ্রুব,অন্তরা,আভোগ।এগুলি এখনকার স্থায়ী,অন্তরা,সঞ্চারী,আভোগের পুরানো রূপ। অনিবদ্ধ গানের চার প্রকার : রাগালাপ-যে আলাপ দ্বারা রাগের দশ লক্ষণ অর্থাৎ গ্রহ,অংশ,ন্যাস,মন্দ্র,তার,অপন্যাস,অল্পত্ব,বহুত্ব,ষাড়বত্ব,ঔড়বত্ব প্রকাশ পায়। রূপকালাপ-এতে শুধু সুর থাকে,ভাষা ব্যবহার হয়না।একটি বিষয় কে অন্য একটি বিষয় হিসাবে বর্ণনা করলে তাকে রূপক বলে। আলপ্তি গান-এটি এক ধরনের আলাপ,যাতে রাগের সব ব

Sangeet Shastra/Sangeet Byakaran

শুদ্ধ তান-   রাগের স্বরসমূহ দ্বারা যে তান সৃষ্টি হয় তা শুদ্ধ তান। বোল তান- গানের বাণী ও তাল-ছন্দ সহযোগে যে তান হয় তা বোল তান। গমক তান- গমকের সাহায্যে যে তান পরিবেশিত হয়। বক্র তান- যে তানের গতিতে আরোহ-অবরোহ সরলভাবে দেখা যায়  না,বক্রভাবে দেখা যায়। সপাট তান- যে তান মন্দ্র সপ্তক থেকে দ্রুত তার সপ্তকে পৌঁছায় এবং দ্রুত ফিরে আসে। স্বর ও সময় অনুযায়ী  হিন্দুস্থানি সঙ্গীতে রাগকে তিন ভাগে ভাগ করা হয়েছে : সন্ধিপ্রকাশ রাগ-এটি দিন ও রাতের সন্ধিক্ষণে গাওয়া হয়।এই রাগগুলির 'রে','ধ' কোমল হয়।সময় সকাল-সন্ধ্যা চারটে থেকে সাতটা। শুদ্ধ রাগ-এই রাগ সন্ধিপ্রকাশ রাগের পরে গাওয়া হয়।এতে 'রে','ধ' শুদ্ধ ব্যবহৃত হয়।সময় সকাল-সন্ধ্যা সাতটা থেকে দশটা বা বারোটা।এই রাগে 'গ' ও শুদ্ধ ব্যবহৃত হয়।যথা-বেহাগ,ভূপালী,ইমন ইত্যাদি। এর পরের রাগে কোমল 'গ','নি' ব্যবহৃত হয়।সময় সকাল-সন্ধ্যা দশটা বা বারোটা থেকে চারটে অবধি।এই রাগে কোমল স্বর লাগবেই।যথা-ভীমপলাশী,জৌনপুরী ইত্যাদি। আলাপ- এই শব্দের অর্থ সঙ্গীত শাস্ত্রে,রাগরূপ বিস্তার।রাগ গাওয়ার আগে তোম,আ,নেতে প্রভৃতি শব্দ ব্যবহার করে রাগের

Sangeet Shastra/Sangeet Byakaran

কণ বা স্পর্শ স্বর- কণ শব্দের অর্থ স্পর্শ করা।কোনো স্বর উচ্চারণকালে আগের বা পরের স্বরকে অল্প স্পর্শ করে তবে তাকে স্পর্শ স্বর বলে।মূল স্বরের মাথায় একেবারে উপরে বা কোণ করে স্পর্শ স্বর লেখা হয়। মীড়- এক স্বর থেকে অপর স্বরে গড়িয়ে যাওয়া হল মীড়।এই বিষয়টিকে স্বরলিপিতে অর্ধবৃত্তাকার চিহ্ন বা ফার্স্ট ব্র্যাকেটের মত চিহ্ন দ্বারা বোঝানো হয়।ভাতখন্ডে স্বরলিপি পদ্ধতিতে অর্থাৎ হিন্দুস্থানী সঙ্গীত  পদ্ধতিতে স্বরের উপরে উল্টো নৌকার মত করে মীড় চিহ্ন বসে।আকারমাত্রিক পদ্ধতিতে স্বরের নীচে সোজা নৌকার মত করে মীড় বসে। সন্ধিপ্রকাশ রাগ- সূর্যোদয় ও সূর্যাস্তের সময় যে যে রাগ গাওয়ার নিয়ম আছে তাদের সন্ধিপ্রকাশ রাগ বলে।প্রাতঃকালীন সন্ধিপ্রকাশ রাগ-ভৈরব,কালিংগড়া ইত্যাদি এবং সায়ংকালীন সন্ধিপ্রকাশ রাগ-পূর্বী,মারবা ইত্যাদি। গ্রাম- প্রাচীনকালে বাইশটি শ্রুতির ভিত্তিতে সাতটি শুদ্ধ স্বরকে স্থাপনা করা হলে,ঐ স্বরসমষ্টিকে গ্রাম বলে।অর্থাৎ সাতটি স্বরের সমাহার।সামবেদ থেকে স্বরের ও স্বর থেকে গ্রামের উৎপত্তি।তবে গ্রামের সংখ্যা নিয়ে পন্ডিতদের মধ্যে মতভেদ আছে। মূর্চ্ছনা- সাতটি স্বরের আরোহ অবরোহের ক্রম হল মূর্চ্ছনা।শুদ্ধ ও বিকৃত মিলিয়ে

Sangeet Shastra/Sangeet Byakaran

গ্রহ স্বর - যে স্বর থেকে রাগ গাওয়া শুরু হয় তা গ্রহ স্বর। অংশ স্বর- প্রাচীনকালে মনে করা হত,যে স্বর রাগে বেশি ব্যবহৃত হয় এবং অন্য সব স্বর যে স্বরের অধীন তাই অংশ স্বর। ন্যাস স্বর- যে স্বরে এসে রাগ শেষ করা হয়। বক্র স্বর- রাগে কিছু স্বর ক্রম অনুযায়ী  প্রয়োগ না হয়ে যখন আগে পরে করে ব্যবহৃত হয় তখন তা বক্র স্বর। বর্জিত স্বর- রাগে যে স্বরের ব্যবহার নিষিদ্ধ তাই বর্জিত স্বর।যথা-খাম্বাজ রাগে আরোহে 'রে' বর্জিত। স্থায়ী- এটি গানের প্রথম অংশ।এখান থেকে গান শুরু হয় ও গানের প্রতি অংশ গাওয়ার পর স্থায়ীতে ফিরতে হয়।এটি সাধারণত মন্দ্র ও মধ্য সপ্তকে গাওয়া হয়। অন্তরা- গানের দ্বিতীয় অংশ।এটি সাধারণত গাওয়া হয় মধ্য সপ্তকের গ ম প থেকে তার সপ্তকের র্গ র্ম র্প পর্যন্ত। সঞ্চারী- গানের তৃতীয় অংশ।এটিও মন্দ্র ও মধ্য সপ্তকে গাওয়া হয়।এই অংশের সঙ্গে স্থায়ীর কিছু সাদৃশ্য থাকে। আভোগ- গানের চতুর্থ অংশ।মধ্য সপ্তকের প থেকে তার সপ্তক অবধি এর বিস্তার।এই অংশের সঙ্গে অন্তরার অনেক সাদৃশ্য থাকে।

Sangeet Shastra/Sangeet Byakaran

  পূর্বাঙ্গ রাগ- রাগের বাদী স্বর সপ্তকের পূর্বাঙ্গে অর্থাৎ সা রে গ ম প-র মধ্যে থাকে এবং সেই রাগ দুপুর বারোটা থেকে রাত্রি বারোটার মধ্যে গাওয়া হলে তা পূর্বাঙ্গ রাগ। উত্তরাঙ্গ রাগ- রাগের বাদী স্বর সপ্তকের উত্তরাঙ্গে অর্থাৎ ম প ধ নি সা-র মধ্যে থাকে এবং সেই রাগ রাত বারোটা থেকে দুপুর বারোটার মধ্যে গাওয়া হলে তা উত্তরাঙ্গ রাগ। বাদী স্বর- রাগে যে স্বর বেশি ব্যবহৃত হয় তা বাদী স্বর।এটি রাগের প্রাণস্বরূপ।একে রাজা বলা হয়।যথা-কেদার রাগের বাদী স্বর 'ম'। সমবাদী- রাগে যে স্বর বাদী স্বরের থেকে কম,কিন্তু অন্য স্বরের চেয়ে বেশি ব্যবহৃত হয়।এটি রাগের মন্ত্রীস্বরূপ।রাজ্যে যেমন রাজার পরেই মন্ত্রীর প্রাধান্য থাকে,ঠিক তেমন বাদী স্বরের পর সমবাদী স্বরের প্রাধান্য থাকে।যথা-কেদার রাগের সমবাদী স্বর 'সা' অনুবাদী- উপরের দুটি স্বর ছাড়া যে স্বরগুলি রাগ প্রকাশে সহায়ক তাই অনুবাদী স্বর।একে প্রজা বা সেবক মনে করা হয়। বিবাদী- এই শব্দের অর্থ শত্রু।রাগে যে স্বর প্রয়োগ হলে রাগভ্রষ্ট হয় তাই বিবাদী স্বর।তবে অনেকসময় রাগের সৌন্দর্য বৃদ্ধি করার জন্যও বিবাদী স্বরের প্রয়োগ হয়।

Sangeet Shastra/Sangeet Byakaran

সপ্তকের পূর্বাঙ্গ-উত্তরাঙ্গ : একটি সপ্তকে সা রে গ ম পূর্ব ভাগ ও প ধ নি সা (সা-র মাথায় বিন্দু হবে)উত্তর ভাগ।যদি রাগের বাদী স্বর সপ্তকের পূর্ব ভাগে থাকে অর্থাৎ সা রে গ ম-র মধ্যে থাকে তবে তা সপ্তকের পূর্বাঙ্গ।আর যদি বাদী স্বর সপ্তকের উত্তর ভাগে থাকে অর্থাৎ প ধ নি সা-র মধ্যে থাকে তবে তা উত্তরাঙ্গ।

Sangeet Shastra/Sangeet Byakaran

রাগ-রাগিণী পদ্ধতি : প্রাচীনকালে প্রত্যেক রাগকে একই পরিবারের অন্তর্ভুক্ত মনে করা হত।প্রতি রাগিণীর পুত্ররাগ ও পুত্রবধূরাগ মিলিয়ে ছয়টি রাগকে মান্যতা দেওয়া হয়।মতান্তরে ছয় রাগের পাঁচ-পাঁচ বা ছয়-ছয় রাগিণী ও আট-আট পুত্ররাগ মানা হত।এই নিয়ম চারটি মতে মানা হত- সোমেশ্বর বা শিবমত :এই মতানুযায়ী ছয় রাগের প্রতিটির ছয়-ছয় রাগিণী ও আট পুত্ররাগ।যথা-ভৈরব,শ্রী,বসন্ত,পঞ্চম,মেঘ,নটনারায়ণ। কল্লিনাথ মত :ছয় রাগ,ছত্রিশ রাগিণী,আট পুত্ররাগ। ভরত মত :ছয় রাগ-ভৈরব,মালকোষ,হিন্দোল,শ্রী,দীপক,মেঘ।পাঁচ-পাঁচ রাগিণী,আট পুত্ররাগ ও পুত্রবধূ রাগ। হনুমত মত :ভরত মতানুযায়ী ছয় রাগ।তবে,রাগিণী,পুত্র ও পুত্রবধূ রাগের মধ্যে পার্থক্য ছিল।এই ছয়টি রাগ বিভিন্ন ঋতুতে গাওয়া হত।যেমন-গ্রীষ্মে দীপক,বর্ষায় মেঘ,শরতে ভৈরব,হেমন্তে মালকোষ,শীতে শ্রী,বসন্তে হিন্দোল। এই রাগ-রাগিণী পদ্ধতি 1100-1800 শতাব্দী অবধি বজায় ছিল।1813 খ্রিস্টাব্দে পটনায় মহম্মদ রজা খাঁ সর্বপ্রথম তাঁর" নগমাতে আসফী " গ্রন্থে ঐ পদ্ধতির অশুদ্ধতা প্রমাণ করেন।তিনি বিলাবল ঠাটকে শুদ্ধ ঠাট মেনে নতুন রাগ-রাগিণী পদ্ধতি তৈরী করেন।

Sangeet Shastra/Sangeet Byakaran

জন্য রাগ- জন্য অর্থে জাত বা যার জন্ম হয়েছে।ঠাট থেকে রাগের জন্ম হয়।তাই প্রত্যেক রাগই জন্য রাগ।যেমন-ভৈরব ঠাট থেকে ভৈরব রাগ,পূর্বী ঠাট থেকে পূর্বী রাগ,কাফী ঠাট থেকে বাগেশ্রী ইত্যাদি।   লক্ষণগীত- রাগের নাম,বাদী,সমবাদী,জাতি,সময়,আরোহ-অবরোহ প্রভৃতির উল্লেখ থাকলে তা লক্ষণগীত।এতে রাগের সম্পূর্ণ পরিচয় পাওয়া যায়। পকড়- রাগবাচক মুখ্য স্বরগুলিকে পকড় বলে।অল্প কিছু স্বরসমষ্টিকে পকড় বলে,যা দিয়ে রাগ চিনতে পারা যায়।যেমন-ভূপালী রাগের পকড় : সা গা রে,সা ধা,সা রে গা,পা গা,ধা পা গা,রে সা। ছায়ালগ ও সঙ্কীর্ণ রাগ- যে রাগ কোনো শুদ্ধ রাগের সামান্য ছায়া অবলম্বনে গাওয়া হয় তা ছায়ালগ বা সালঙ্ক রাগ।যথা-ছায়ানট রাগ। শুদ্ধ ও ছায়ালগ রাগের মিশ্রণে যে রাগ গাওয়া হয় তা সঙ্কীর্ণ রাগ।যথা-পিলু।দুই বা তার বেশি রাগের মিশ্রণ হল সঙ্কীর্ণ রাগ।

Sangeet Shastra/Sangeet Byakaran

আশ্রয়রাগ- হিন্দুস্থানী সঙ্গীতের প্রচলিত রাগগুলি কোনো না কোনো ঠাটের অন্তর্গত।প্রত্যেক ঠাটের এমন একটা করে রাগ আছে,যার নামে ঠাটের নামকরণ করা হয়েছে।সেই রাগগুলোই ঠাটগুলির আশ্রয়রাগ।যেমন আশাবরী ঠাট থেকে আশাবরী রাগের উৎপত্তি।তাই আশাবরী রাগ আশাবরী ঠাটের আশ্রয়রাগ।   জনকঠাট- যেসব ঠাট থেকে রাগের উৎপত্তি হয় তা হল জনকঠাট।হিন্দুস্থানী সঙ্গীতে প্রচলিত দশটি ঠাটই জনকঠাট। আরোহ- কিছু স্বরসমষ্টি নীচ থেকে যখন আরোহণক্রমে উপরে ওঠে তখন তাকে আরোহ বলে।যেমন-সা রে গা মা পা ধা নি র্সা। অবরোহ- কিছু স্বরসমষ্টি যখন অবরোহণক্রমে উপর থেকে নীচে নামে তখন তাকে অবরোহণ বলে।যেমন র্সা নি ধা পা মা গা রে সা। রাগের জাতি- রাগের আরোহ-অবরোহে সর্বদা সমান সংখ্যক স্বর ব্যবহত হয়না।পাঁচটি/ছয়টি/সাতটি স্বর ব্যবহৃত হয়।একে রাগের জাতি বলে।তিন জাতির রাগ হয় : সম্পূর্ণ -যে রাগের আরোহ-অবরোহে সাতটি করে স্বর ব্যবহার হয়।যেমন ভৈরবী রাগ।এটি হল সম্পূর্ণ-সম্পূর্ণ জাতি। ষাড়ব/খাড়ব-যে রাগের আরোহ-অবরোহে ছয়টি করে স্বর ব্যবহার হয়।যেমন মারবা।এটি ষাড়ব-ষাড়ব/খাড়ব-খাড়ব জাতি।'প' বাদ এই রাগে। ঔড়ব-এতে পাঁচটি করে স্বর ব্যবহার হয়।যেমন ভূপালী,'ম' ও 'ন

Sangeet Shastra/Sangeet Byakaran

অলঙ্কার- অলঙ্কার রাগ-রাগিণীর সৌন্দর্য বৃদ্ধি করে।কিছু নিয়মিত বর্ণের সমষ্টি হল অলঙ্কার।অলঙ্কারের উদ্দেশ্য হল দ্রুত রাগকে বিস্তারিত করার জ্ঞাণ অর্জন করা।একে পাল্টাও বলা হয়।স্বর এবং গলা সাধনা করার জন্য যে সরগম অভ্যাস করা হয়,তাই অলঙ্কার। ভারতে প্রচলিত দুটি সঙ্গীতপদ্ধতি স্বতন্ত্র হয় বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার কারণে।উত্তর ভারতে ঠাট ও দক্ষিণ ভারতে মেল পদ্ধতি চালু হয়(ঠাটকেই মেল বলা হয়)।ফলে ক্রমে উভয় পদ্ধতির স্বর,তাল,রাগ,গায়ন ইত্যাদির পরিবর্তন ঘটে। রাগ- ঠাট থেকে রাগের উৎপত্তি হয়েছে।স্বর ও বর্ণের মনোমুগ্ধকর রচনা হল রাগ।ধ্বনির বিশেষ রচনাকেও রাগ বলা হয়।রাগের বৈশিষ্ট্য: রাগে পাঁচটির কম স্বর থাকবেনা।পাঁচটি,ছয়টি ও সাতটি স্বর দ্বারা রাগ তৈরি হয়। রাগে 'সা' বর্জিত হয়না। 'মা' ও'পা' একসঙ্গে বর্জিত হয়না। আরোহ-অবরোহ উভয়ই থাকে। একটি বাদী ও একটি সমবাদী স্বর থাকে। রাগ পরিবশনের নির্দিষ্ট সময় থাকে। রাগে ব্যবহৃত স্বরকে বক্র গতিতে প্রয়োগ করা যায়। আরোহ-অবরোহণের স্বরসংখ্যা সমান হয়না সর্বদা।  

Sangeet Shastra/Sangeet Byakaran

সঙ্গীত- সঙ্গীত তিনটি কলা অথবা বিষয়ের সমাবেশ,গীত,বাদ্য ও নৃত্য।সঙ্গীত এমন কিছু বিশিষ্ট স্বররচনা যা প্রত্যেক প্রাণীর চিত্তকে প্রফুল্ল করে।এই তিনটি বিষয়ের দ্বারা মনের ভাব প্রকাশ পায়।গীত-সুর,অর্থপূর্ণ শব্দ ও তাল।বাদ্য-সুর,তাল ও যন্ত্রের সহযোগিতা।নৃত্য-তাল,ছন্দ ও মনমোহিতকারী দেহভঙ্গিমা।শ্রীকৃষ্ণ মহর্ষি নারদকে বলেছেন যে তিনি যোগী হৃদয়ে বা বৈকুন্ঠে বাস করেননা।তাঁর ভক্তরা যেখানে গান করেন সেখানেই বিরাজ করেন।সঙ্গীত রত্নাকর গ্রন্থে উল্লিখিত," গীতং,বাদ্যং তথা নৃত্যং ত্রয়ং সঙ্গীতমুচ্যতে "(এর অর্থ প্রথম লাইনে বলেছি)।শ্রেণী-জাতি নির্বিশেষে সঙ্গীত সকলের কাছে সমানভাবে সমাদৃত ও সম্মানিত।গ্রীক দার্শনিক প্লেটো বলেছেন" Music for Soul "অর্থাৎ সঙ্গীত মন অথবা আত্মার ক্ষুধা নিবৃত্তিকারক। ভারতে দুরকম সঙ্গীতপদ্ধতি প্রচলিত-উত্তর ভারতীয় বা হিন্দুস্থানী এবং দক্ষিণ ভারতীয় বা কর্ণাটী।সমগ্র উত্তর(বিন্ধ্য পর্বতের উত্তরে)ও পূর্ব ভারতে হিন্দুস্থানী পদ্ধতি এবং মাদ্রাজ,মহীশূর,অন্ধ্রপ্রদেশে (বিন্ধ্য পর্বতের দক্ষিণে)কর্ণাটী পদ্ধতি প্রচলিত।

Sangeet Shastra/Sangeet Byakaran

কম্পন- স্বর বারবার অথবা দুলে দুলে কম্পিত হয়ে উচ্চারিত হলে তাকে কম্পন বলে।যেমন- মা মা মা,পা পা পা। আন্দোলন- দুটি বস্তুর মধ্যে সংঘর্ষের ফলে যখন আহত বস্তুটি দুলতে থাকে ও যে তরঙ্গের সৃষ্টি হয় তাই আন্দোলন।ধ্বনির সৃষ্টি হয়েছে আন্দোলন থেকে।আন্দোলন চার প্রকার: যে আন্দোলনের গতিবেগ সমান থাকে তা নিয়মিত আন্দোলন। যে আন্দোলনের গতিবেগ সমান থাকেনা তা হল অনিয়মিত আন্দোলন। যে আন্দোলনের স্থায়িত্ব বেশিক্ষণ তা স্থির আন্দোলন। যার স্থায়িত্ব বেশি নয় তা অস্থির আন্দোলন।

Sangeet Shastra/Sangeet Byakaran

বর্ণ-  গানের প্রত্যক্ষ ক্রিয়া হল বর্ণ।বর্ণ চার প্রকার: এক স্বর বারবার উচ্চারিত হলে তা স্থায়ী বর্ণ।যেমন সা সা সা। নীচ থেকে উপরের দিকে স্বর প্রয়োগ হলে তা আরোহী বর্ণ।যেমন সরাগমা রগমপা। উচুঁ থেকে নীচের দিকে স্বর প্রয়োগ হলে অবরোহী বর্ণ।নধপমা ধপমগা। উপরের তিনটি বর্ণের সংমিশ্রণকে সঞ্চারী বর্ণ বলে।পমগরে সরগমা গমপধা পনধপা। গানের বাণীকে স্থায়ী,অন্তরা,আরোহী,অবরোহী,সঞ্চারী ও আভোগে ভাগ করা হয়।ধ্রুপদ গানে স্থায়ী,আরোহী,অবরোহী ও সঞ্চারী বর্ণ থাকে।খেয়াল গানে স্থায়ী ও অন্তরা থাকে।রবীন্দ্রসঙ্গীত,নজরুলগীতি,ভজন,আধুনিক গানে স্থায়ী,অন্তরা,সঞ্চারী,আভোগ থাকে।

Sangeet Shastra/Sangeet Byakaran

 ঠাটের কতকগুলি বৈশিষ্ট্য: ঠাটে সাতটি স্বর অবশ্য থাকবে অর্থাৎ সা রে গ ম প ধ নি। আরোহ-অবরোহ উভয়ই নাও থাকতে পারে। কোনো ঠাটকে চেনার জন্য,ঐ ঠাট থেকে উদ্ভূত রাগকে ঠাটের নামেই চিহ্নিত করা হয়।সেক্ষেত্রে,ঐ রাগে সাতটি স্বর নাও থাকতে পারে। ঠাটে কোনো রঞ্জকতার প্রয়োজন নেই। কোনো রাগে সা বর্জিত হয় না।  বাদী স্বর পূর্বাঙ্গে থাকলে, সমবাদী উত্তরাঙ্গে হবে এবং উল্টোটাও হয়।বাদী স্বরের স্থান পরিবর্তন করে সময় নির্ণয় হয়।  সা,ম,প-এই স্বরগুলি উভয় অঙ্গেই থাকে। বিবাদী স্বর অবরোহে শুধু প্রয়োগ হয়।  শুদ্ধ ম যুক্ত রাগ ভোরে ও তীব্র ম যুক্ত রাগ সন্ধ্যায় গাওয়া হয়।  স্বরের প্রকৃতি অনুযায়ী রাগসমূহকে  তিনভাগে ভাগ করা হয়-কোমল রে ও কোম ল ধ যুক্ত রাগ;শুদ্ধ রে ও শুদ্ধ ধ যুক্ত রাগ;কোমল গ ও কোমল নি যুক্ত রাগ।তৃতীয় প্রকৃতির রাগগুলি দুপুরে বা মাঝরাতে গাওয়া হয়।  প্রথম প্রহরে গীত রাগে আরোহে নি,অবরোহে গ বক্র হয়।  পাশাপাশি দুটি স্বরের অবস্থান কম রাগে হয়।  সকালের রাগে কোমল রে,ধ ও সন্ধ্যার রাগে কোমল গ,নি স্বর বেশি ব্যবহার হয়।  হিন্দুস্তানী রাগে স্বরের প্রাধান্য বেশি। দক্ষিণ ভারতীয় রাগে তালের প্রাধান্য বেশি। 

Sangeet Shastra/Sangeet Byakaran

ঠাট- এই শব্দের অর্থ কাঠামো।সপ্তক থেকে ঠাটের উৎপত্তি।কিছু বৈশিষ্ট্যপূর্ণ স্বর যা রাগ তৈরিতে সমর্থ,তাই ঠাট।হিন্দুস্থানী সঙ্গীতে দশটি ঠাটকে অনুসরণ করে রাগ সঙ্গীত তৈরি হয়েছে- বিলাবল ঠাট:সব স্বর শুদ্ধ ব্যবহৃত হয়।সা রে গ ম প ধ নি। মারবা:রে কোমল,ম তীব্র ও বাকী স্বর শুদ্ধ।এক্ষেত্রে 'রে'-র তলায় ড্যাশ চিহ্ন ও 'ম'-র উপরে দাঁড়ি চিহ্ন হবে কোমল ও তীব্র স্বর বোঝাতে। টোড়ী:রে গ ধ কোমল,ম তীব্র ও বাকী শুদ্ধ স্বর। ভৈরবী:রে গ ধ নি কোমল ও বাকী শুদ্ধ স্বর। পূর্বী:রে ধ কোমল,ম তীব্র ও বাকী শুদ্ধ স্বর। ভৈরব:রে ধ কোমল,বাকী শুদ্ধ স্বর। আশাবরী:গ ধ নি কোমল,বাকী শুদ্ধ। কাফী:গ নি কোমল,বাকী শুদ্ধ। কল্যাণ-ম তীব্র,বাকী শুদ্ধ। খাম্বাজ:নি কোমল,বাকী শুদ্ধ। হিন্দুস্থানী সঙ্গীতে অথবা ভাতখন্ডে স্বরলিপি পদ্ধতিতে কোমল স্বরের তলায় ড্যাশ চিহ্ন তীব্র স্বরের মাথায় দাঁড়ি চিহ্ন বসানো হয়।রে গ ধ নি হল কোমল স্বর ও ম তীব্র স্বর।

Sangeet Shastra/Sangeet Byakaran

সপ্তক -  সঙ্গীতে সপ্তক তিন প্রকারঃ মন্দ্র বা উদারা সপ্তক-এটি উচ্চারণ করতে হৃদয়ে বিশেষ জোর লাগে।এর আওয়াজ মধ্য সপ্তকের চেয়ে দ্বিগুণ নীচে হয়।এই সপ্তক কে বোঝাতে স্বরের নীচে ফুটকি বা বিন্দু চিহ্ন ভাতখন্ডে স্বরলিপিতে ব্যবহৃত হয় এবং হসন্ত আকারমাত্রিক স্বরলিপিতে ব্যবহৃত হয়। মধ্য বা মুদারা সপ্তক-এটির উচ্চারণে কন্ঠে বিশেষ জোর লাগে।এর আওয়াজ মন্দ্র সপ্তকের চেয়ে দ্বিগুণ উচ্চে হয়।এর কোনো সাংকেতিক চিহ্ন নেই। তার বা উচ্চ সপ্তক-এর উচ্চারণে তালুতে বিশেষ জোর লাগে।এর আওয়াজ মধ্য সপ্তকের চেয়ে দ্বিগুণ উচ্চে হয়।এই সপ্তক কে বোঝাতে ভাতখন্ডে স্বরলিপিতে স্বরের মাথায় বিন্দু এবং আকারমাত্রিক স্বরলিপিতে স্বরের মাথায় রেফ চিহ্ন বসে। এইভাবে সা থেকে নি পর্যন্ত সাতটি শুদ্ধ স্বর ক্রমানুসারে সঙ্গীতে ব্যবহৃত হয় বলে,একে সপ্তক বলে।

Sangeet Shastra/Sangeet Byakaran

  স্বর- শ্রুতিমধুর ধ্বনি ই সঙ্গীতে স্বর নামে পরিচিত।স্বর সঙ্গীতের অপরিহার্য বিষয় ও প্রাণস্বরূপ।সঙ্গীতের রাগ ও অলঙ্কার প্রকাশ করার উপযোগী শব্দ হল স্বর। স্বর দুপ্রকার-শুদ্ধ বা প্রাকৃত ও বিকৃত স্বর। শুদ্ধ স্বর দুপ্রকার-চল ও অচল স্বর।চল স্বর-সা ও প ছাড়া বাকীগুলি অর্থাৎ রে গ ম ধ নি।এই স্বরগুলি বিকৃত হয়।অচল স্বর হল সা ও প।এরা বিকৃত হয়না। বিকৃত স্বর ও দুপ্রকার-কোমল ও তীব্র।কোমল স্বর-ঋ(রে),জ্ঞ(গ),দ(ধ),ণ(নি)।তীব্র বা কড়ি হল ক্ষ (ম)। সাতটি শুদ্ধ ও পাঁচটি বিকৃত মিলিয়ে মোট বারোটি স্বর সঙ্গীতশাস্ত্রে ব্যবহৃত হয়।

Sangeet Shastra/Sangeet Byakaran

শ্রুতি- অসংখ্য নাদের মধ্যে যে নাদগুলি পৃথকভাবে স্পষ্ট শোনা যায়,তাই শ্রুতি।মোট বাইশটি শ্রুতি সঙ্গীতশাস্ত্রে প্রচলিত-তীব্রা,কুমুদ্বতী,মন্দা,ছন্দোবতী-এই চারটি শ্রুতির উপর 'সা'(ষড়জ)স্বরটি প্রতিষ্ঠিত;দয়াবতী,রঞ্জনী,রক্তিকা-এগুলির উপর 'রে'(ঋষভ)প্রতিষ্ঠিত;রৌদ্রী,ক্রোধী-র উপর 'গা'(গান্ধার)প্রতিষ্ঠিত;বজ্রিকা,প্রসারিণী,প্রীতি,মার্জনী-র উপর 'মা'(মধ্যম);ক্ষিতি,রক্তা,সন্দিপিনী,আলাপিনী-র উপর 'পা'(পঞ্চম);মদন্তী,রোহিনী,রম্যা-র উপর 'ধা'(ধৈবত);উগ্রা,ক্ষোভিনী-র উপর 'নি'(নিষাদ) প্রতিষ্ঠিত।

Sangeet Shastra/Sangeet Byakaran

ধ্বনি-   সঙ্গীতের সৃষ্টি হয়েছে ধ্বনি থেকে।ধ্বনির সৃষ্টি হয়েছে দুটি জিনিসের সংঘর্ষের ফলে উৎপন্ন তরঙ্গ থে কে।এই তরঙ্গ আমরা শুনতে পাই ধ্বনি হিসাবে। ধ্বনি দুপ্রকার-মধুর ও কর্কশ। নাদ- নাদের অর্থ শব্দ,সূক্ষতম শব্দের কম্পন।নাদ দুপ্রকার-আহত ও অনাহত। আহত নাদ বক্ষ,কন্ঠ,তালু পেরিয়ে শব্দরূপে কন্ঠে প্রকাশ পায়।এটি ব্যক্ত নাদ।আহত নাদ দু প্রকার-বর্ণাত্মক ও ধ্বন্যাত্মক।বর্ণাত্মক নাদ কন্ঠে প্রকাশ পায়।ধ্বন্যাত্মক নাদ দুটি জিনিসের আঘাতের ফলে উৎপন্ন হয়।এক্ষেত্রে বাদ্যযন্ত্রের শব্দ উল্লেখযোগ্য। অনাহত নাদ অব্যক্ত,গুপ্ত।বিনা আঘাতে উৎপন্ন হয়।সিদ্ধব্যক্তিরা এই নাদ সাধনা করে মোক্ষপ্রাপ্ত হন।